লাইফ স্টাইল

ছোলার শুধু উপকারিতা নয় রয়েছে কিছু অপকারিতাও জেনেনিন

কমবেশি সবারই ছোলার উপকারিতার কথা জানা। তবে এ ছোলা ক্ষতিরও কারণ হতে পারে। ব্যক্তিভেদে কিংবা খাওয়ার পরিমাণের ওপর নির্ভর করে এটা। চলুন জানি সে সম্পর্কে-

ভারতীয় একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন এবং আমেরিকান হেলথ কেয়ার ইনফরমেশন কেন্দ্র ছোলার কিছু অপকারিতার কথা জানিয়েছে। যেমন-

১। হজমে সমস্যা: ছোলা খাওয়ার পর হজমের সমস্যা হতে পারে। ফলে অনেক সময় পেটে ব্যথার পাশাপাশি শারীরিক অস্বস্তির অনুভূতিও তীব্র হতে দেখা যায়। যা একটি বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করে।

২। পেটে গ্যাসের সমস্যা: অন্ত্র পুরোপুরি ছোলাকে শোষিত করতে পারে না। যে কারণে ব্যাকটেরিয়ার আক্রমণের শিকার হতে পারেন আপনি। ছোলা খাওয়ার পর তাই অনেকেরই পেটে গ্যাসের সমস্যা দেখা দেয়।

৩। দীর্ঘ সময় অস্বস্তিভাব: অলিগোস্যাকারাইড দিয়ে তৈরি ছোলা। এতে শর্করার পরিমাণও বেশি। তাই খাওয়ার পর অনেকেরই পেটে ফোলাভাব ও দীর্ঘ সময় ধরে অস্বস্তির সমস্যা দেখা দেয়।

৪। আর্থাইটিসের সমস্যা বাড়ায়: ছোলায় পিউরিন উপাদান বেশি হওয়ায় তা শরীরে ইউরিক এসিডের পরিমাণ বাড়িয়ে তোলে। তাই আর্থাইটিসের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তি ছোলা খেলে তার আর্থাইটিসের সমস্যা আরও বাড়তে শুরু করে।

৫। কিডনিতে পাথর তৈরি: প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে অক্সালেট বের করে দেয়া হয়। আর এ অক্সালেটই প্রচুর পরিমাণে রয়েছে ছোলায়। শরীরে বেশি পরিমাণে অক্সালেট কিডনিতে পাথর তৈরি করে।

৬। হৃদরোগের সমস্যা: হৃদরোগে বিশেষ করে বিটা-ব্লকারের মতো নির্দিষ্ট কিছু ওষুধ সেবনকারী ব্যক্তিদের রক্তে পটাসিয়ামের মাত্রা বাড়তে শুরু করে। এ অবস্থায় রোগীর টিনজাত ছোলা খাওয়ার ক্ষেত্রে সতর্ক হতে হবে। কারণ টিনজাত ছোলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে।

৭। অ্যালার্জি: অনেকেই ছোলা খাওয়ার পর অ্যালার্জির সমস্যায় ভোগেন। কেউ আবার ছোলা খাওয়ার পর বমি বমি ভাব, বমি, পেটে ব্যথা এবং ত্বকে চুলকানি অনুভব করেন। বিশেষজ্ঞরা বলছেন, অ্যালার্জির প্রতিক্রিয়া তীব্র হলে ছোলা খাওয়ার ক্ষেত্রে সতর্ক হতে হবে কেননা অ্যালার্জির রোগীর ক্ষেত্রে কখনও কখনও ছোলা প্রাণঘাতীও হতে পারে।

আরও খবর

Sponsered content