লাইফ স্টাইল

তলপেটের মেদ বাড়ছেই কমবে প্রতিদিন সকালের যে রুটিনে

তলপেটের মেদ বাড়ছেই কমবে প্রতিদিন সকালের যে রুটিনে

সাধারণত উচ্চ ক্যালরিযুক্ত খাবার তলপেটের মেদ বাড়ায়। ফলে বিব্রতকর পরিস্থিতির পাশাপাশি তৈরি হয় নানান স্বাস্থ্য ঝুঁকি। শরীরের অন্যান্য অংশের মেদ কমলেও তলপেটের মেদ সহজে কমে না।

তলপেটের মেদ সমস্যা সমাধানে ভারতীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে কয়েকটি টিপস সম্পর্কে। প্রতিদিন সকালে এই নিয়ম মানলেই খুব দ্রুত তলপেটের মেদ কমবে। এবার তাহলে জেনে নেয়া যাক।

১. সকালে ঘুম থেকে উঠেই শরীরকে হাইড্রেট করতে হবে। তাই প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। সকালে উঠে প্রতিদিন এক গ্লাস কুসুম গরম পানি পান করতে পারেন। চাইলে এতে সামান্য মধু ও লেবুর রসও মেশানো যেতে পারে। সকালে খালি পেটে পানি খাওয়ার অভ্যাস প্রচুর পরিমাণে মেদ কমাতে সাহায্য করে।

২. সকালের নাস্তার আগে শরীরচর্চা করতে হবে। নিয়ম করে শরীরচর্চা মেদ হওয়ার প্রবণতা কমিয়ে দেয় ও শরীর প্রফুল্ল রাখে। তাই সকালে উঠে নিয়ম করে ১৫ থেকে ২০ মিনিট শরীরচর্চা করতে হবে।

৩. ঘুম থেকে উঠে ধ্যান করুন। ধ্যান স্ট্রেস কমাতে সাহায্য করে। স্ট্রেস বেশি থাকলে সহজেই মেদ বেড়ে যায়। তাই ধ্যান করা অত্যন্ত প্রয়োজনীয়।

৪. হাই প্রোটিন ব্রেকফাস্ট খেলে শরীরের ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকে এবং মেটাবলিজম বাড়ে। তাই রোজকার ডায়েটে ডিমের সাদা অংশ, টকদই, প্রোটিন স্মুদি, তফু যোগ করুন।

%d bloggers like this: