রাজনীতি

এবার বিএনপি ছাড়লেন শাহ জাফর

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দল পাল্টালেন সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শাহ মো. আবু জাফর। বিএনপি ছেড়ে এবার তিনি যোগ দিয়েছেন ‘কিংস পার্টি’ খ্যাত বাংলাদেশ ন্যাশনালিস্ট মুভমেন্ট (বিএনএম) বা বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনে।

দলটিতে তিনি ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন।বিএনপি ত্যাগের আগপর্যন্ত তিনি দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ছিলেন। আবু জাফর ফরিদপুর-১ সংসদীয় আসনের সাবেক সংসদ সদস্য ছিলেন।সোমবার (২০ নভেম্বর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে তাকে বিএনএম-এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করা হয়।

শাহ জাফরের দল পরিবর্তনে আগামী নির্বাচনে ফরিদপুর-১ আসনে নয়া মেরুকরণ হতে পারে বলে মনে করছেন অনেকে।মুক্তিযুদ্ধের সংগঠক শাহ মোহাম্মদ আবু জাফর ছাত্রলীগ ও আওয়ামী লীগের রাজনীতি করেছেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু বাকশাল গঠন করলে তিনি বাকশালে যোগ দেন। ১৯৭৯ সালে তিনি আওয়ামী লীগের হয়ে ফরিদপুর-১ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন।

পরে জাতীয় পার্টিতে যোগ দিয়ে ১৯৮৬ ও ১৯৮৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর জাতীয় পার্টি-এরশাদ থেকে নাজিউর রহমানের নেতৃত্বাধীন জাতীয় পার্টিতে (না-ফি) যোগ দেন। ২০০৩ সালে সেটি ছেড়ে বিএনপিতে যোগ দিয়ে ২০০৫ সালে উপনির্বাচনে ফরিদপুর-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০৮ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে আওয়ামী লীগের আব্দুর রহমানের কাছে এক লাখ ৫ হাজার ভোটের বিশাল ব্যবধানে পরাজিত হন।এক প্রতিক্রিয়ায় শাহ মো. আবু জাফর জানান, তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছেন।

নির্বাচন করতেই বিএনপি ছেড়ে বিএনএম-এ যোগ দিয়েছেন। গত চার-পাঁচ দিনের সিদ্ধান্তে তিনি দলটিতে যোগ দিয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হয়েছেন।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: