জাতীয়

১৩ নভেম্বর বাংলাদেশ নিয়ে জাতিসংঘে পর্যালোচনা

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ইউনিভার্সাল পিরিওডিক রিভিউ (ইউপিআর) ওয়ার্কিং গ্রুপ আগামী ১৩ নভেম্বর বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা করবে। জেনেভায় চলমান এই বৈঠকে সদস্য রাষ্ট্রগুলোর প্রশ্নের জবাব দেবে সরকার।

এবারের বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে অংশ নেবেন আইনমন্ত্রী আনিসুল হক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

এ প্রসঙ্গে গতকাল বুধবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ইউপিআর রিভিউ ওয়ার্কিং গ্রুপের এবারের বৈঠকে অধিকারের কোনো তথ্য-উপাত্ত গ্রহণ করবে না বাংলাদেশ।

তবে অন্যদের তথ্য স্বাগত জানাবে ঢাকা। বৈঠকে যোগ দিতে ইতোমধ্যেই প্রস্তুতি নেওয়া হয়েছে।এবারের বৈঠকে বাংলাদেশে গুম, বিচারবহির্ভূত হত্যা, হেফাজতে মৃত্যু, বিরোধী রাজনৈতিক কর্মী ও বিক্ষোভকারীদের নির্বিচারে গ্রেপ্তারের বিষয়টি আলোচনায় উঠবে বলে ধারণা করা হচ্ছে।

এ ছাড়া শ্রম অধিকার, মতপ্রকাশের স্বাধীনতা, লিঙ্গ সমতা এবং মানব পাচারের বিষয়গুলোও স্থান পাবে।উল্লেখ্য গত ৬ নভেম্বর জেনেভায় ইউপিআর রিভিউ ওয়ার্কিং গ্রুপের বৈঠক শুরু হয়েছে। বৈঠক চলবে আগামী ১৭ নভেম্বর পর্যন্ত।

এবার ১৪ দেশের মানবাধিকার পর্যালোচনা হবে এর মধ্যে বাংলাদেশ অন্যতম। এর আগে বাংলাদেশ নিয়ে ইউপিআরে পর্যালোচনা হয়েছিল ২০০৯, ২০১৩ ও ২০১৮ সালে।

মানবাধিকার কাউন্সিলের ৪৭টি দেশ এই গ্রুপের সদস্য। তবে জাতিসংঘের সদস্য দেশের প্রত্যেকেই এই পর্যালোচনায় অংশ নিতে পারে।

%d bloggers like this: