খেলাধুলা

টাইমড আউট নিয়ে ম্যাথুসকে আগেই সতর্ক করেছিলেন আম্পায়াররা

ওয়ানডে বিশ্বকাপে টানা ছয় ম্যাচ হারার পর নিজেদের অষ্টম ম্যাচে দ্বিতীয় জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। তবে এশিয়ার আরেক দেশ শ্রীলঙ্কার বিপক্ষে ভালো খেলে জয়ের পরও জয়টি বিতর্কিত। অ্যাঞ্জেলো ম্যাথুসের ‘টাইমড আউট’ হওয়া নিয়ে বিতর্ক এখনো থামেনি। এই আউটের পক্ষে-বিপক্ষে যুক্তিতর্ক চলছেই।

তবে এই বিতর্কের মধ্যেই ক্রিকেটবিষয়ক সংবাদমাধ্যম ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, ব্যাট করতে ক্রিজে আসার পর ম্যাথুসকে আম্পায়াররা জানিয়েছিলেন, তিনি টাইমড আউট হওয়ার ঝুঁকিতে রয়েছেন।শ্রীলঙ্কার ইনিংসে ২৫তম ওভারে সাদিরা সামারাবিক্রমা আউট হওয়ার পর ক্রিজে আসেন ম্যাথুস। প্রায় চারশর কাছাকাছি ম্যাচ খেলার অভিজ্ঞতাসম্পন্ন ৩৬ বছর বয়সী ম্যাথুসকে মাঠে ঢোকার পরপরই আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ জানিয়ে দিয়েছিলেন, বোলারের মুখোমুখি হতে তার হাতে আর ৩০ সেকেন্ড সময় আছে দাবি ইএসপিএনক্রিকইনফোর।

তারপর হেলমেটের ফিতা ছিঁড়ে যাওয়ায় ক্রিজে দাঁড়িয়ে বোলারের মুখোমুখি হতে দেরি হয় ম্যাথুসের। বেঁধে দেওয়া ২ মিনিট সময়ের মধ্যে প্রথম বলটা খেলতে পারেননি। বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসানের আবেদনের পরিপ্রেক্ষিতে এরপর টাইমড আউট হন ম্যাথুস। আন্তর্জাতিক ক্রিকেটে টাইমড আউট হওয়া প্রথম ব্যাটসম্যানও ম্যাথুস।অবশ্য বাংলাদেশের সাথে পরাজয়ের পর ম্যাথুসে দাবি তিনি কোনো ‘ভুল’ করেননি উল্টো ম্যাচ অফিসিয়ালদের ‘কমনসেন্স’ নিয়েও প্রশ্ন তুলেন তিনি।

বিশ্বকাপে আইসিসির করা প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, উইকেট পতনের পর নতুন ব্যাটসম্যানকে ২ মিনিটের মধ্যে ক্রিজে নেমে প্রথম বলটা খেলতে হবে, শুধু গার্ড নিলে হবে না। এই ২ মিনিট সময়ের হিসাব টুকে রাখেন টিভি আম্পায়ার।ইএসপিএনক্রিকইনফো জানায়, সামারাবিক্রমা আউট হওয়ার ১ মিনিট ১০ সেকেন্ড পর ব্যাটিংয়ে নামেন ম্যাথুস। হাঁটতে হাঁটতে ক্রিজে গিয়ে চারিথ আসালাঙ্কার সঙ্গে কিছুক্ষণ কথা বলেন ম্যাথুস। মাঠের আম্পায়ার ইলিংওয়ার্থ এর আগেই তাকে জানিয়েছিলেন, বোলারের মুখোমুখি হতে তার হাতে আর ৩০ সেকেন্ড সময় আছে।

সামারাবিক্রমা আউট হওয়ার ১ মিনিট ৫৫ সেকেন্ড পেরিয়ে গেলেও ম্যাথুস ততক্ষণ পর্যন্ত ক্রিজে দাঁড়িয়ে গার্ড নেননি বলে দাবি ইএসপিএনক্রিকইনফোর। হেলমেটের ফিতা ঠিক করার সময় ম্যাথুস সমস্যাটা ধরতে পারেন। ফিতাটা খুলে তার হাতে চলে আসে। ম্যাথুস এরপর বোলারের প্রান্তে দাঁড়ানো আম্পায়ার মারাইস এরাসমাস ও লেগ আম্পায়ার ইলিংওয়ার্থকে কিছুই না বলে হেলমেট বদলের জন্য শ্রীলঙ্কার ডাগআউটের দিকে ইঙ্গিত করেন।

ইএসপিএনক্রিকইনফো জানায়, এ ব্যাপারে নিয়ম হলো খেলার কোনো সরঞ্জাম বদলের প্রয়োজন হলে তা মাঠের আম্পায়ারকে জানাতে হয়। ব্যাপারটি করা হয় আম্পায়ারের প্রতি সম্মানবোধ থেকে এবং ম্যাচ অফিশিয়ালরাও যেন সময়ের ব্যবস্থাপনাটা ঠিকমতো করতে পারেন সে জন্য। যেটি করতে ম্যাথুস ব্যর্থ হয়েছেন।ম্যাথুস যখন নতুন হেলমেট নেন ততক্ষণে উইকেট পড়ার প্রায় আড়াই মিনিট পেরিয়ে গেছে। তখন এক সতীর্থের কথা শুনে ম্যাথুসকে ‘টাইমড আউট’-এর আবেদন করেন বাংলাদেশ অধিনায়ক সাকিব।

অনফিল্ড আম্পায়ার এরাসমাস নিয়ম মেনেই ম্যাথুসকে আউট ঘোষণা করেন। যদিও তার আগে সাকিবের কাছে শুনেছেন, তিনি সত্যিই এভাবে আউট চান কি না।ম্যাথুসের অবশ্য দাবি, হেলমেটের সমস্যার কারণেই তিনি সাকিবের (তখন বোলার) মুখোমুখি হতে পারেননি। কারণটা নিরাপত্তাজনিত বলে দাবিও করেন। নতুন হেলমেট ছাড়া বল খেলতে পারতেন না বলেও দাবি করেন।  নির্ধারিত ২ মিনিট যে পার হয়ে গেছে, তা মাঠের দুই আম্পায়ারকে জানিয়েছিলেন টিভি আম্পায়ার নিতিন মেনন।

নিয়ম অনুযায়ী, মাঠের আম্পায়াররা এটি টুকে রাখেন, কিন্তু ব্যাটসম্যানকে টাইমড আউট ঘোষণা করেন না। সে জন্য ফিল্ডিং দলের অধিনায়ককে আবেদন করতে হয়। আর কত সময় পেরিয়ে গেছে, সেটিও ফিল্ডিং দলকে বলেন না আম্পায়াররা। ম্যাথুস দাবি করেন, ২ মিনিট সময় পেরিয়ে যাওয়ার আগেই তার হেলমেটের সমস্যা দেখা দিয়েছিল। তাই এটা সরঞ্জামজনিত সমস্যা, যা ক্রিজে নেমে ২ মিনিটের মধ্যে বোলারের মুখোমুখি হওয়ার নিয়মের আওতায় পড়ে না।

%d bloggers like this: