খেলাধুলা

ফিরে আসবে ইংল্যান্ড তীব্র আক্রমণ নিয়ে

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে বাংলাদেশকে সামনে পেয়েছিল ইংল্যান্ড। গৌহাটির বৃষ্টিবাধা সত্তে¡ও ব্যাটিংয়ে তাণ্ডব দেখিয়ে ম্যাচ নিজেদের করে নেয় থ্রি লায়ন্সরা। তবে সেই তাণ্ডব টেকেনি আসর শুরুর প্রথম ম্যাচে। মুখ থুবড়ে পড়তে হয় ব্ল্যাকক্যাপসদের কাছে। ওই ম্যাচ শেষে ইংল্যান্ড হেরেছে, তার চেয়ে বড় হয়ে দাঁড়ায়, যেভাবে তারা হেরেছে সে বিষয়টি।

ইংল্যান্ডের অমন নিশ্চুপ আত্মসমর্পণ নিয়ে কথা না বলে থাকতে পারেননি চ্যাম্পিয়ন অধিনায়ক ইয়ন মরগান। তার দৃষ্টিতে ইংলিশ ব্যাটারদের চেষ্টায় ঘাটতি ছিল। মরগান বলেন, ‘পুরো ব্যাটিং ইনিংসজুড়ে ভালো শুরুর পরও পর্যাপ্ত আঘাত হানতে ব্যর্থ হয় ব্যাটসম্যানরা।ইংল্যান্ডের হয়ে এমন সব অতিমানবীয় ইনিংস উপহার দিয়েছেন বেন স্টোকস, যে দলটির অলিখিত ‘মসীহ’ বনে গেছেন ভক্ত-অনুরাগীদের কাছে। নিতম্বের অস্বস্তিজনিত পীড়ায় প্রথম ম্যাচে ছিলেন না একাদশে।

এ কারণে ইংলিশ ভক্তরা ভাবছেন, স্টোকস ফিরে এলেই সব স্বাভাবিক হয়ে যাবে ইংল্যান্ডের।ইংলিশ পেসার মার্ক উড অবশ্য স্টোকসের ওপরে কোনো বাড়তি চাপ দিতে নারাজ। গণমাধ্যমে তিনি জানিয়েছেন, স্টোকসের অবর্তমানে দায়িত্ব তুলে নিতে হবে বাকি সবার কাঁধে। বলেন, ‘স্টোকস আমাদের সেরা পারফরমারদের একজন, কিন্তু সে সুপারম্যান নয়।

একাদশে ফিরে তাকেই সবটা করতে হবে বিষয়টা এ রকম কখনোই নয়; বরং আমাদের সবাই মিলে মাঠে সেরাটা দিতে হবে।শক্তির বিচারে ইংলিশদের সামনে বাংলাদেশ সহজ প্রতিপক্ষ মনে হলেও বিশ্বকাপের অতীত ইতিহাস তা বলে না। বিশ্বকাপে দুই দেশের চারবারের সাক্ষাতে দুইবার পরাজয়ের তেতো স্বাদ পেয়েছে ইংল্যান্ড। ২০১১ ও ২০১৫ বিশ্বকাপ আসরে। নিজেদের দিনে বাংলাদেশ কত বিষাক্ত ছোবল মারতে পারে- ইংলিশদের তা হাড়ে হাড়ে টের পাওয়া।

ধর্মশালার এই মাঠেই প্রথম ম্যাচে আফগানদের হেসে-খেলে উড়িয়ে দেওয়া বাংলাদেশকে নিয়ে সাবধান না হয়ে উপায় নেই তাদের।ইংলিশ অলরাউন্ডার লিয়াম লিভিংস্টোনের কণ্ঠেও ঝরেছে একই প্রত্যয়। বাংলাদেশ ম্যাচ সামনে রেখে লিয়াম প্রতিজ্ঞা করেছেন, নিজেদের আক্রমণাত্মক প্রবৃত্তি দ্বিগুণ করে ধর্মশালার মাঠে নামবেন তারা। ‘একটা ম্যাচ দিয়েই পুরো টুর্নামেন্ট বিচার করা যাবে না। এমন পরিস্থিতিতে পড়লে কী করতে হবে তা আমাদের ভালো করেই জানা।

আর সেটি হলো দ্বিগুণ আক্রমণাত্মক হয়ে ফিরে আসা।মঙ্গলবারের ম্যাচে এটিই করে দেখানোর সুযোগ আমাদের সামনে।’ বলেছেন লিভিংস্টোন।এখানেই আইপিএলে ৪৮ বলে ৯৪ রানের ঝড়ো ইনিংস খেলার সুখস্মৃতি আছে লিয়ামের। লিয়ামের মতো বাজবল দর্শনে বুঁদ ইংল্যান্ড দলের বাকি ক্রিকেটাররাও চাইবেন নিজেদের স্বরূপে ফিরে আসতে।

%d bloggers like this: