জাতীয়

বিমানবন্দর যার নকশায় বদলে যাচ্ছে

বছরে এক কোটি ৬০ লাখ বাড়তি যাত্রীসেবার লক্ষ্য নিয়ে আজ শনিবার (৭ অক্টোবর) উদ্বোধন হতে যাচ্ছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাত্রীদের মতো সব প্রক্রিয়া শেষে তৃতীয় টার্মিনালে ঢুকে নির্ধারিত হলরুমে গিয়ে তাঁর সরকারের এই বড় প্রকল্প আংশিকভাবে চালুর প্রক্রিয়া উদ্বোধন করবেন।

২০২৪ সালের ডিসেম্বরে এই টার্মিনাল পুরোপুরি চালু হবে।নতুন এই টার্মিনালের নকশা করেছেন সিঙ্গাপুরের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সিপিজি করপোরেশন লিমিটেডের স্থপতি রোহানি বাহারিন।

এই স্থপতি সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরসহ বিশ্বের বিভিন্ন দেশের উল্লেখযোগ্য আন্তর্জাতিক টার্মিনাল ভবনের নকশাবিদ।সিপিজি করপোরেশনের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরের টার্মিনাল-৩, চীনের গুয়াংজুর এটিসি টাওয়ার ভবন, ভারতের আহমেদাবাদ আন্তর্জাতিক বিমানবন্দর এবং পাকিস্তানের ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের মতো সব স্থাপনার নকশাকার তিনি।

এ ছাড়া মালদ্বীপ, ফিলিপাইন, কম্বোডিয়া, ব্রুনেই, মিয়ানমার, ভিয়েতনামসহ বিশ্বের বিভিন্ন দেশের বিমানবন্দরের প্রকল্পের নকশা করেছেন।রোহানি বাহারিন সিঙ্গাপুর চাঙ্গি বিমানবন্দর টার্মিনাল-৩-এর উন্নয়নের পাশাপাশি টার্মিনাল ১ ও ২-এর প্রধান সম্প্রসারণ, আপগ্রেডিং ও সংস্কারের কাজে অগ্রণী ভূমিকা পালন করেন।

%d bloggers like this: