বিজ্ঞান ও প্রযুক্তি

যেসব কারণে মোবাইল ডাটা তাড়াতাড়ি শেষ হয়ে যায়

স্মার্টফোন ছাড়া যেন আমরা প্রায়ই অচল, তেমনি ইন্টারনেট ছাড়াও স্মার্টফোন অনেকটা ‘অবুঝ বালক’। ঘরে-কর্মস্থলে ওয়াই-ফাই ব্যবহার করলেও বাইরে বের হলে মোবাইল ফোনের ডাটাই ভরসা। অনেক সময় মোবাইল ডাটা খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায়।

এর নেপথ্যে বেশ কিছু কারণ থাকতে পারে।তাই, মোবাইল ডাটা দ্রুত ফুরিয়ে যাওয়া ঠেকাতেও রয়েছে কিছু উপায় মেনে চলতে পারেন-

ডাটা সেভার মোড চালু

মুঠোফোনে ইন্টারনেট ডাটার খরচ কমাতে অনেকেই ডাটা সেভার মোড ব্যবহার করেন। যে অ্যাপগুলো বেশি ডাটা খরচ করে, কেবল সেগুলোতে ডাটা সেভার মোড চালু করবেন।

এ জন্য সেটিংসে প্রবেশ করে নেটওয়ার্ক অ্যান্ড ইন্টারনেট অপশন থেকে ইন্টারনেটে ক্লিক করে নন-ক্যারিয়ার ডাটা ইউজেস সিলেক্ট করলেই বেশি ডাটা খরচ করা অ্যাপগুলোর তালিকা দেখা যাবে। অ্যাপগুলোর ব্যাকগ্রাউন্ড ডাটা ব্যবহার বন্ধ করেও ইন্টারনেট ডাটা খরচ কমানো যায়।

অটোমেটিক আপডেট বন্ধ করা

স্মার্টফোনে অনেক ফিচার অটোমেটিকভাবে আপডেট হতে থাকে। বেশিরভাগ মানুষই তাদের ফোনে অটোমেটিক আপডেট অন করে রাখেন। ফলে একটি নতুন আপডেট আসার সঙ্গে সঙ্গে আপনার ফোন নিজে থেকেই ডাটা ব্যবহার করে আপডেট নিয়ে থাকে। এতে দ্রুত ইন্টারনেট ডাটা শেষ হয়ে যায়।

ফোনের সেটিংসে গিয়ে অ্যাপ অপশন সিলেক্ট করুন। এরপর যেগুলো আপনি আপডেট করতে চান না সেসব অ্যাপ সিলেক্ট করুন, যেন আপডেট করতে আপনার অনুমতি নিতে নোটিফিকেশন আসে। এতে অটো আপডেট বন্ধ থাকবে এবং ডাটা খরচও কমবে।

সময় বেঁধে দেওয়া

ইন্টারনেট ব্যবহারে সময় বেঁধে দিতে পারেন। আপনার বেঁধে দেওয়া সময় বা ডাটার পরিমাণ শেষ হলেই স্বয়ংক্রিয়ভাবে মুঠোফোনে সতর্কবার্তা দেখা যাবে। এমনকি ইন্টারনেট সংযোগও বিচ্ছিন্ন হয়ে যাবে।

%d bloggers like this: