আন্তর্জাতিক

এক চার্জেই চলবে ২৮০ কিমি দামও কম

বাজারে বৈদ্যুতিক স্কুটার বা বৈদ্যুতিক অটোমোবাইলের চাহিদা খুব দ্রুত বাড়ছে। এমন পরিস্থিতিতে বাজারের চাহিদার কথা মাথায় রেখে একাধিক বড় ও নতুন অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান তার উন্নত পণ্যের মাধ্যমে বাজার সম্প্রসারণ করতে চায়। এই ইলেকট্রিক স্কুটারের নাম হতে চলেছে রিভট এনএক্স১০০ ইলেকট্রিক স্কুটার। এটি ভারতের প্রথম এই জাতীয় বৈদ্যুতিক স্কুটার হতে চলেছে।

এই স্কুটারের মধ্যে আপনি একটি ইনবিল্ট ক্যামেরা দেখতে পাবেন। সেই সঙ্গে কোম্পানির কাছ থেকে একবার চার্জ দিলেই ২৮০ কিলোমিটার দীর্ঘ রেঞ্জ দেখতে পাবেন। স্কুটারে লিথিয়াম আয়নের একটি বড় ব্যাটারি প্যাক সংযুক্ত করা থাকবে। এত লম্বা রেঞ্জ দেওয়ার চেষ্টা করা হয়েছে। বাজারে এত দীর্ঘ পরিসরের কোনও বৈদ্যুতিক সার্চ স্কুটার এখনও পর্যন্ত চালু করা হয়নি।

ই স্কুটারের মধ্যে আপনি কোম্পানির একটি ৪ হাজার ওয়াট শক্তিশালী বৈদ্যুতিক মোটরের দেখতে পাবেন। যা ১৫০ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। এই বৈদ্যুতিক মোটরের মাধ্যমে আপনি ১২০ কিমি প্রতি ঘন্টা সর্বোচ্চ গতি পেয়ে যাবেন। অর্থাৎ টপ স্পিডের দিক থেকেও এটি অনেক এগিয়ে যেতে চলেছে।

ফাস্ট চার্জিংয়ের মাধ্যমে এই ইলেকট্রিক স্কুটারটি ২.৫ ঘণ্টা থেকে ৩ ঘণ্টার মধ্যে ফুল চার্জ করা যাবে। এর লঞ্চের প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। এর লঞ্চের তারিখও প্রকাশ করা হয়েছে। চলতি বছরের ২৩ অক্টোবর ভারতের বাজারে লঞ্চ করা হবে। দাম সম্পর্কে এখনও কোনও অফিসিয়াল তথ্য পাওয়া যায়নি। তবে অনুমান অনুযায়ী এর দাম প্রায় দেড় লক্ষ রুপি হতে পারে।

%d bloggers like this: