আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের মালিকানাধীন জাহাজে হুতিদের হামলা

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সোমবার দেশটির দক্ষিণ উপকূলে যুক্তরাষেট্রর মালিকানাধীন একটি কার্গো জাহাজে হামলা চালানোর দায় স্বীকার করেছে। তবে এ হামলায় কোনও হতাহতের ঘটনা বা বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতি হওয়ার খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি।

ব্রিটিশ একটি সমুদ্র নিরাপত্তা ফার্ম বলেছে, ইয়েমেনে হুতি গোষ্ঠীর অবস্থানগুলোতে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের চালানো হামলার জবাবে মার্কিন-মালিকানাধীন এই জাহাজে হামলা হয়েছে।

হুতিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, তাদের নৌবাহিনী সামরিক অভিযান চালিয়েছে। তারা এডেন উপসাগরে আমেরিকান জাহাজ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

ওই মুখপাত্র আরও বলেন, “ইয়েমেনের বিরুদ্ধে আগ্রাসন চালানোয় অংশ নেওয়া সব মার্কিন ও ব্রিটিশ জাহাজ এবং যুদ্ধজাহাজ হামলার নিশানা হবে।আমেরিকান এবং ব্রিটিশদের হামলার জবাব অনিবার্যভাবেই আসছে।

নতুন করে আরও যে কোনও হামলা চললে সেটিও বিনা জবাবে কিংবা সাজা না দিয়ে ছেড়ে দেওয়া হবে না, বলেন ইয়াহিয়া। ইয়েমেনের ইরান-সমর্থিত হুতিরা নভেম্বর থেকেই কার্গো জাহাজগুলোতে হামলা চালিয়ে আসছে।

তাদের ভাষ্য, এইসব জাহাজের সঙ্গে ইসরায়েলের সংশ্লিষ্টতা আছে। যদিও মেরিটাইম সিকিউরিটি ফার্ম বলছে, এমন কোনও সংশ্লিষ্টতা আদৌ নেই। ইয়েমেনের লোহিত সাগরীয় উপকূলের বেশিরভাগ অঞ্চল নিয়ন্ত্রণ করছে হুতি গোষ্ঠী।

গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর হামাসের সমর্থনে ইসরায়েল সংশ্লিষ্ট বা ইসরায়েলগামী বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা চালানোর হুমকি দিয়েছিল হুতিরা।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: