বিনোদন

এবার সেই ১০ কাঠার প্লট হারাচ্ছেন নায়ক শুভ

৮৩ কোটি খরচা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি বানিয়েছিল আওয়ামী লীগ সরকার। অথচ এত বড় বাজেট থেকে প্রধান চরিত্রে অভিনয় করা নায়ক আরিফিন শুভর পকেটে ঢুকেছিল মাত্র ১ টাকা! হ্যাঁ, অবিশ্বাস্য হলেও এই পারিশ্রমিকেই শেখ মুজিবের চরিত্রটি করেছিলেন শুভ।নায়কের এহেন কর্মে খুশি হয়ে সিনেমা মুক্তির পর তাকে পূর্বাচলে ১০ কাঠার প্লট বরাদ্দ দিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী তথা শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা।

গত বছরের ২৭ নভেম্বর রাজউকের বোর্ড সভায় এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছিল। তখন থেকেই এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছিল নানা মহলে। অবশেষে শেখ হাসিনার পদত্যাগ এবং দেশের পটপরিবর্তিত পরিস্থিতিতে দুঃসংবাদ পেলেন পর্দার শেখ মুজিবুর রহমান আরিফিন শুভ। রাজউক থেকে বরাদ্দ দেওয়া ১০ কাঠা প্লট হারাতে চলেছেন তিনি।

কারণ শেখ হাসিনা সরকারের বিভিন্ন সময়ে সংরক্ষিত কোটায় বরাদ্দ দেওয়া প্লট বাতিলের উদ্যোগ নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। তারই অংশ হিসেবে আরিফিন শুভকে সংরক্ষিত কোটায় বরাদ্দ দেওয়া রাজউকের প্লটটি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি প্রযোজনা করেছিলেন লিটন হায়দার নামে এক ব্যক্তি। শেখ হাসিনার উপহার হিসেবে তিন কাঠার একটি প্লট পেয়েছিলেন তিনিও।

রাজউক বাতিল করতে চলেছে সেই প্লটটিও। গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন রাজউকের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মো. ছিদ্দিকুর রহমান সরকার। তিনি জানিয়েছেন, ‘মন্ত্রণালয়ের নির্দেশে আমরা তালিকা প্রণয়নের কাজ শুরু করেছি। তবে কী পরিমাণ প্লট বাতিল হবে, তা এখনই বলা যাচ্ছে না। মূলত যেগুলোর রেজিস্ট্রেশন হয়নি, এমন শতাধিক প্লটের তালিকা তৈরি করা হয়েছে।

বোর্ড সভায় উপস্থাপন করে সেগুলোর বরাদ্দ বাতিল করা হবে। প্রসঙ্গত, গত বছরের ১৩ অক্টোবর মুক্তি পায় ‘মুজিব: একটি জাতির রূপকার’। বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসের সবচেয়ে বড় বাজেটের এ সিনেমা পরিচালনা করেন ভারতের শ্যাম বেনেগাল। সেখানে শেখ মুজিবের চরিত্রে অভিনয় করেন আরিফিন শুভ। তার স্ত্রী তথা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে দেখা যায় নুসরাত ইমরোজ তিশাকে।

সিনেমাটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেন নুসরাত ফারিয়া, প্রার্থনা ফারদিন দীঘি, শহীদুল আলম সাচ্চু, ফজলুর রহমান বাবু, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, চিত্রনায়ক রিয়াজ, শতাব্দী ওয়াদুদ, জায়েদ খান, তৌকীর আহমেদ, খায়রুল আলম সবুজ, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, দিলারা জামান, রোকেয়া প্রাচী ও এলিনা শাম্মীসহ অনেকে।

আরও খবর

Sponsered content