বিজ্ঞান ও প্রযুক্তি

বিশ্বের প্রথম ১ টেরাবাইট স্টোরেজ স্মার্টফোন

চীনা স্মার্টফোন ব্র্যান্ড আইকিউও ১ টেরাবাইট স্টোরেজের ফোন এনে চমক দেখালো। এই ফোনের মডেল ‘আইকিউও ১২’। অধিক স্টোরেজ ছাড়াও ফোনটিতে শক্তিশালী ব্যাটারি ও দুর্দান্ত ক্যামেরা সেটআপ রয়েছে। আইকিউও ১২ মডেলের স্মার্টফোনে রয়েছে বেশ বড় ও ভাইব্র্যান্ট একটি ৬.৭৮ ইঞ্চির স্ক্রিন।

যার রেজুলেশন ১২৬০x২৮০০ পিক্সেল। এই ডিসপ্লের রিফ্রেশ রে ১৪৪ হার্জ।নিখুঁত পিকচার কোয়ালিটির জন্য এই ডিসপ্লে এইচডিআর ১০ প্লাস সাপোর্ট করে। ফোনের ক্যামেরা সেটআপও আকর্ষণীয়। প্রাইমারি সেন্সর হিসেবে রয়েছে একটি ৫০ মেগাপিক্সেলের সেন্সর।

সেকেন্ডারি ক্যামেরায় দেওয়া হয়েছে একটি ৬৪ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স। যা ১০০ এক্স ডিজিটাল জুম ফটোগ্রাফির অভিজ্ঞতা দিতে পারে।এছাড়া রয়েছে একটি ৫০ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর।

সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য হ্যান্ডসেটটিতে দেওয়া হয়েছে একটি ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং সেন্সর।আইকিউও ১২ মডেলের ফোনটিতে ১ টেরাবাইট স্টোরেজ দেওয়া হয়েছে।

ব্যবহারকারীর সুরক্ষার দিকটি নিশ্চিত করতে রয়েছে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, যা ফেস আনলকও সাপোর্ট করে। বেশ বড় ও শক্তিশালী একটি ৫০০০ এমএএইচ ব্যাটারিও রয়েছে ফোনটিতে, যা সুপার-ফাস্ট ১২০ ওয়াট চার্জিং সাপোর্ট করে।

পারফরম্যান্সের জন্য ফোনটিতে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেনারেশন ৩ চিপসেট। এই মুহূর্তে এটি বিশ্ব দরবারে সবথেকে দ্রুততর চিপসেট এবং লেটেস্ট মডেল। ১২ জিবি র‌্যামের এই ফোনের দাম চীনে ৪ হাজার ইয়েন।

%d bloggers like this: