ধর্ম

দুর্যোগের সময় কোন কোন আমল করা উচিত জেনেনিন

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৩২০৪তম পর্বে টেলিফোনের মাধ্যমে একজন জানতে চেয়েছেন, দুর্যোগের সময় কোন কোন আমল করা উচিত? অনুলিখন করেছেন রেখা আক্তার।

প্রশ্ন : দুর্যোগের সময় কোন কোন আমল করা উচিত?

উত্তর : ধন্যবাদ আপনাকে প্রশ্নটির জন্য। অত্যান্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন। তবে প্রাকৃতিক দুর্যোগ শব্দটি প্রশ্নবিদ্ধ। এটি মিডিয়ার ভাষা। এ ছাড়া প্রাকৃতিক দুর্যোগ বলে জিনিস কোনো কথা নেই। আল্লাহ তার সৃষ্টি জগতের মধ্যে সবকিছু আল্লাহ নিয়ন্ত্রণ করেন। সবকিছুর পরিচালনা আল্লাহ করেন। উনি যেটা চাইবেন সেটাই হবেন। আল্লাহতালা মাঝেমধ্যে বান্দাদের বিভিন্ন পরীক্ষা করার জন্য নিদর্শন দিয়ে থাকেন।

এটাকে অনেকেই প্রাকৃতিক দুর্যোগ মনে করেন। এমনে এমনেই আকাশে বা পাতালে কোনো দুর্যোগ সৃষ্টি হয়ে যাবে, এটা সম্ভব নয়। সবই আল্লাহর নিদর্শন। এসব নিদর্শন দেখান যাতে বান্দারা নিজেদের সংশোধন করতে পারবেন। নিজেদের আকিদায় বিশ্বাস করতে হবে। এই সময়গুলোতে নিজেদের আমলের ব্যাপারে সচেতন হতে হবে। আল্লাহর পথে ফিরে আসবেন। এই অবস্থাগুলো আল্লাহ বান্দাকে সতর্ক করেন। এই সময়ে প্রথম কাজ হলো তওবা ও ইস্তেগফার করবে। বেশি বেশি দোয়া করবেন।

আল্লাহর কাছে দোয়া করবেন। এই অবস্থা থেকে পরিত্রানের জন্য দোয়া করবেন। এর জন্য কিতাবে অনেক দোয়া আছে সেইগুলা শিখে বেশি বেশি পড়বেন। আল্লাহর কাছে আশ্রয় চাইবেন। এই সময় বেশিবেশি আমল করবেন। ইবাদতে মশগুল থাকবেন। নামাজ আদায় করবেন। নফল ইবাদত করে আল্লাহর কাছে দোয়া চাইবেন। বেশিবেশি তাকবির দেবেন।