লাইফ স্টাইল

এবার শুঁটকি করে রাখতে পারেন গরুর মাংস

শুঁটকির কথা হলেই সবার আগে মাথায় আসে মাছের শুঁটকি। কিন্তু মাংসেরও যে শুঁটকি করা যায় এটা অনেকেরই অজানা। আমাদের দেশের বেশকিছু অঞ্চলে মাংসের শুঁটকির চল রয়েছে। বিশেষ করে কোরবানির মাংস দিয়ে অনেকে শুঁটকি বানিয়ে থাকেন।

এবার গরুর মাংসের শুঁটকি আপনিও বানাতে পারেন বাড়িতেই।খুব বেশি ঝামেলা না করে, শুধু রোদে শুকিয়ে বানাতে পারেন মাছের শুঁটকি। তবে মাংসের শুঁটকি বানাতে কিছু কৌশল মানতে হবে। তা না হলে, নষ্ট হয়ে যেতে পারে মাংস। তাই সঠিক নিয়মে করতে হবে গরুর মাংসের শুঁটকি।

মাংসের শুটকি করতে লাগবে হাড় ও চর্বি ছাড়া মাংস, হলুদ, বড় চালনি, গুনা তার বা মোটা সুতা। প্রথমে মাংস টুকরো করে কেটে নিন। তারপর ধুয়ে শুধু হলুদ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এবার একটা পাতিলে মাংসগুলো নিয়ে পানি ছাড়া সেদ্ধ করে নিতে হবে।

খেয়াল রাখতে হবে মাংসের ভেতরে যেন কাঁচা না থাকে। কারণ কাঁচা মাংসে শুটকি হয় না। সেদ্ধ হয়ে গেলে চালুনিতে ঢেলে দিন। তারপর পানি ঝরিয়ে ঠাণ্ডা করে নিন। এরপর গুনা তার বা সুতাতে গেঁথে কড়া রোদে শুকাতে হবে।

চাইলে চুলার আঁচেও শুকাতে পারেন। তবে রোদে শুকানো সবচেয়ে ভালো। রোদ না থাকলে চুলাতেও শুকাতে পারেন। এরপর সুতা বা তার থেকে খুলে এয়ার টাইট বাক্সে বা টিনের কৌটায় রাখুন। ব্যস তৈরি গরুর মাংসের শুঁটকি।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: