বিনোদন

এবার বিটিভিতে বিশেষ চার নাটক

দেশের অন্য স্যাটেলাইট চ্যানেলগুলোর মতো বাংলাদেশ টেলিভিশনেও থাকছে ঈদের বিশেষ আয়োজন। ঈদুল আজহা উপলক্ষে সরকারি গণমাধ্যমটি প্রচার করবে বিশেষ তিনটি একক ও একটি চার পর্বের ধারাবাহিক নাটক।বিটিভি কর্তৃপক্ষ জানায়, ঈদের দিন রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে নূরুদ্দিন জাহাঙ্গীরের রচনা ও এল রুমা আকতারের প্রযোজনায় নাটক ‘মধুযাত্রা’।

এ নাটকটিতে অভিনয় করেছেন মনোজ প্রামাণিক, নওবা, মোহাম্মদ বারী, জিয়াউল হাসান কিসলু, আক্তারি বেগম, ম আ সালাম, উপমা, উর্মি, মিজানুর রহমান, শ্যামলী, ইমরান, গাজি রোকন, ফাহমিদা শারমিনসহ অনেকে।প্রযোজক এল রুমা আকতার জানান নাটকের গল্প প্রসঙ্গে। ‘মধুযাত্রা’য় দেখা যাবে- বিশ্ববিদ্যালয় থেকে সদ্য পাস করে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করছে মিনু। সে ভালোবাসে মোহিতকে। সকালবেলা দুজনেই সিএনজি করে কমলাপুরের উদ্দেশ্যে যাত্রা করে।

মিনু দৌড়ে ট্রেনে উঠতে পারলেও সিএনজি ভাড়া নিয়ে বিড়ম্বনায় পড়ে মোহিত, শেষ পর্যন্ত ট্রেনে উঠতে পারে না। এদিকে মোহিত মিনুর সঙ্গে কথা বলার সময় হাত থেকে টান দিয়ে ছিনতাইকারী মোহিতের ফোনটি নিয়ে পালায়। মিনু কাঁদতে-কাঁদতে ট্রেন থেকে লাফিয়ে পড়ার চেষ্টা করে। কিন্তু ট্রেনের লোকজন তাকে বাধা দেয়। এভাবেই ট্রেনের ভেতর ঘটে যাওয়া ঘটনা ও বাইরে মোহিতের নানা জটিলতার মধ্যে দিয়ে এগিয়ে চলে নাটকটি।

ঈদের দ্বিতীয় দিন রাত ৮টার বাংলা সংবাদের পর থাকছে বদরুল আনাম সৌদের রচনা ও আল মামুনের প্রযোজনায় নাটক ‘অবিরাম দেবদাস’। নাটকটিতে অভিনয় করেছেন সাজু খাদেম, জাকিয়া বারী মম, আহসান হাবিব নাসিম, হিল্লোল সরকার, সাইফুল আলম শামীম প্রমুখ।এতে দেখা যাবে, ‘দেবদাস’ সিনেমা দেখার পর দিদারের জীবনে পরিবর্তন আসে। সে নিজেকে দেবদাস ভাবতে শুরু করে। এমনকি এফিডেবিট করে নিজের নাম পাল্টে দেবদাস রাখে। এরপর সে দেবদাসের মতো বেশভূষা ধারণ করে গ্রামের প্রতিটি বাড়িতে পারুকে খুঁজে বেড়ায়।

এক বাড়িতে সে পারু নামের একটি মেয়ের দেখা পেয়ে তাকেই পারু ভেবে নেয়। মেয়েটি বিবাহিত। শেষমেশ কী হয় দেবদাসের? জানা যাবে নাটকটির শেষে।ঈদের তৃতীয় দিন রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে নূরুদ্দিন জাহাঙ্গীরের গল্পে সুজাত শিমুলের রচনা ও মনিরুল হাসানের প্রযোজনায় নাটক ‘প্রায়শ্চিত্ত’। এ নাটকে অভিনয় করেছেন মামুনুর রশীদ, ওয়াহিদা মল্লিক জলি, নাদিয়া আহমেদ, নূরে আলম নয়ন, শাহেদ শরীফ খান, সামিয়া নাহি, কাজী রাজু, মাসুদ রানা মিঠু, ম. আ. গোলাম, ইকবাল বাবু, শুভাশিস ভৌমিক, সাথী, আনিসুর রহমান, গাজী রোকন, উত্তম ও সুজাত শিমুল।

নাটকে দেখা যাবে- রহমতপুর গ্রামের একজন প্রভাবশালী চেয়ারম্যান জাফর আলী। ক্ষমতার অপব্যবহার, লুটপাট ও দখলবাজি করে সে প্রচুর সম্পদের মালিক। এ নিয়ে স্ত্রী-পুত্র-কন্যার সঙ্গে তার মান-অভিমান ঝগড়া। এক কুরবানি ঈদে সে হাঁটের সব চেয়ে বড় গরুটি কিনতে চায়। এ কারণে চলে তার নানান অসৎ প্রস্তুতি। তার অত্যাচারে সাধারণ মানুষের মধ্যে জমা হয় ক্ষোভ ও অভিশাপ। একদিন রাতে দুঃস্বপ্ন দেখে অসুস্থ হয়ে পড়েন চেয়ারম্যান। তারপর তিনি সিদ্ধান্ত নেন দখল করা সম্পদ ফিরিয়ে দিয়ে নিজের প্রায়শ্চিত্ত করবেন এবং সবার আগে নিজের মনের ভেতরকার পশুকে কুরবানি দিবেন।

এই তিনটি একক নাটক ছাড়াও ঈদের আগের দিন থেকে ৩য় দিন পর্যন্ত রোজ বিকাল সাড়ে ৫টায় প্রচার হবে রাইসুল ইসলাম অনিকের রচনা ও আল মামুনের প্রযোজনায় ধারাবাহিক নাটক ‘চার মূর্তি’। নাটকটিতে অভিনয় করেছেন আহসান হাবিব নাসিম, ইন্তেখাব দিনার, সাজু খাদেম, রওনক হাসান ও রুকাইয়া জাহান চমক।নাটকে দেখা যাবে- কবির, মিলন আর জোসেফ ছোটবেলার বন্ধু। ছোটবেলায় খেলার ছলে বোমা ফাটাতে গিয়ে তাদের শ্রবণশক্তি কমে যায়। কানে কম শোনার কারণে তাদের কারও প্রেম টেকে না।

একপর্যায়ে রোমানা নামে একটি মেয়ের প্রেমে পড়ে কবির। এদিকে রোমানার ভাই কানে কম শোনায় রোমানা কবিরের প্রতি খুব সাপোর্টিভ। কারণ সে এভাবে ব্যাপারগুলো সামলে অভ্যস্ত। রোমানার বিয়ের প্রস্তাব নিয়ে এই তিন মূর্তি সিলেটে রোমানার বাড়িতে যায়। সেখানে গিয়ে রোমানার ভাই কানে কম শোনার কারণে তিনজনের কথাবার্তা ঠিকমতো বুঝতে না পেরে উল্টো ভুল বোঝার কারণে বিয়েটাই ভেঙে যাওয়ার উপক্রম হয়। রোমানা এই চার মূর্তি কীভাবে সামলাবে, এই নিয়েই হাস্যরসাত্মক নাটক ‘চার মূর্তি’।

%d bloggers like this: