বিজ্ঞান ও প্রযুক্তি

এবার জ্বর মেপে দেবেন স্মার্টফোন

স্টিভ জবস স্মার্টফোন আবিষ্কারের পর প্রযুক্তি জগতে নতুন অধ্যায় শুরু হয়। এরপর স্মার্টফোন নিয়ে চলতে থাকে বিস্তর গবেষণা। ধীরে ধীরে এতে যুক্ত হতে থাকে নানা ফিচার। বর্তমানে স্মার্টফোন দিয়ে এমন কোনো কাজ নেই যা করা যায় না। ঘড়ি, ক্যালকুলেটরসহ আরও অনেক যন্ত্রই এখন প্রায় অচল এই স্মার্টফোনের কারণে। স্মার্টফোনে রক্তচাপ, হার্টবিট পর্যন্ত মাপা যায়।

এবার আনকোড়া এক নতুন ফিচার যুক্ত হচ্ছে স্মার্টফোনে। মানুষের জ্ব মাপতে থার্মোমিটারের দিন এবার শেষ হতে চলেছে। কারণ স্মার্টফোনেই মাপা যাবে জ্বর। চমৎকার এই ফিচারযুক্ত স্মার্টফোন নিয়ে আসছে গুগল। গুগল পিক্সেল ৮ প্রো স্মার্টফোনে পাওয়া যাবে এই সুবিধা।চলতি বছরের শেষ নাগাদ পিক্সেল ৮ সিরিজের স্মার্টফোন বাজারে আনতে যাচ্ছে প্রযুক্তি দুনিয়ার গডফাদার গুগল।

পিক্সেল ৮ প্রো স্মার্টফোনে মিলবে জ্বর মাপার দারুণ এই ফিচার।জ্বর মাপার জন্য পিক্সেল ৮ প্রো স্মার্টফোনটির সেন্সর কপালের কাছাকাছি আনলেই জানা যাবে শরীরের তাপমাত্রা।সম্প্রতি অনলাইনে একটি ভিডিও ফাঁস হয়েছে। সেখানেই জানা গেছে, গুগলের নতুন স্মার্টফোনটি থার্মোমিটার হিসেবেও ব্যবহার করা যাবে। ফাঁস হওয়া ভিডিওটিতে দেখা গেছে, পিক্সেল ৮ প্রো ফোনে বিল্টইন থার্মোমিটার কীভাবে কাজ করবে।

স্মার্টফোনটির ব্যাক প্যানেলে এলইডি ফ্ল্যাশের ঠিক নিচেই যুক্ত করা হয়েছে বিশেষ একটি সেন্সর।এটি মূলত একটি ইনফ্রারেড থার্মোমিটার যা দিয়ে শরীরের তাপমাত্রা মাপা যাবে।শরীরের তাপমাত্রা মাপার জন্য পিক্সেল ৮ প্রো স্মার্টফোনটির সেন্সর কপালের কাছাকাছি আনতে হবে। তবে লক্ষ্য রাখতে হবে এটি যেন ত্বক ছুঁয়ে না ফেলে।

স্মার্টফোনটির সেন্সর কপালের কাছাকাছি আনার পর স্ক্রিনের ট্যাপ টু স্টার্ট ট্যাপ করে কপালের একপাশে নিতে হবে স্মার্টফোনটি। তাপমাত্রা মাপা শেষ হলে স্মার্টফোনটি ভাইব্রেট করবে এবং জানিয়ে দেবে শরীরের তাপমাত্রা কত। শুধু মানব শরীরের তাপমাত্রাই নয়, স্মার্টফোনটি বিভিন্ন বস্তুর তাপমাত্রাও মাপা যাবে।

%d bloggers like this: