জাতীয়

এ মাসেই ৫ কর্মসূচি বিএনপির

চলতি মাসেই একাধিক সমাবেশ ও পাঁচটি রোডমার্চ করবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। এরপর অক্টোবরে দলটি চূড়ান্ত কর্মসূচিতে যাওয়ার চিন্তা করছে। সংশ্লিষ্টরা বলছেন, বিএনপির শীর্ষনেতারা চূড়ান্ত আন্দোলনের আগে চলতি মাসটি গণসংযোগের শেষ ধাপ হিসেবে নিচ্ছেন।

এরই অংশ হিসেবে দলটি আগামী শুক্রবার ঢাকায় সমাবেশ এবং শনিবার থেকে দেশের বিভিন্ন প্রান্তে তারুণ্যের রোডমার্চ করবে।জানা গেছে, নেতাকর্মীদের বিরুদ্ধে ‘মিথ্যা’ মামলায় সাজা দেওয়ার প্রতিবাদে আগামী শুক্রবার বিকেলে ঢাকার নয়াপল্টনে সমাবেশ করবে বিএনপি। এরই মধ্যে গত রোববার সমাবেশের অনুমতি চেয়ে ঢাকা মহানগর পুলিশ কমিশনারের (ডিএমপি) কার্যালয়ে চিঠি দেওয়া হয়েছে।

এখনো ডিএমপির পক্ষ থেকে সমাবেশের অনুমতির বিষয়ে কিছু জানানো হয়নি।গতকাল রাতে ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল হক সংবাদমাধ্যমকে বলেন, ‘মিথ্যা’ মামলায় মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমানকে সাজা দিয়ে কারাগারে নেওয়া হয়েছে।

দক্ষিণের সদস্যসচিব রফিকুল আলম, যুগ্ম আহ্বায়ক তানভীর আহমেদ, কেন্দ্রীয় নেতা সালাহউদ্দিন আহমেদসহ অনেক নেতাকর্মীকে কারাবন্দি করা হয়েছে। এর প্রতিবাদে এ সমাবেশ হবে।বিএনপি সূত্রে জানা গেছে, আগামী ১৬ সেপ্টেম্বর রংপুর শহর থেকে যে রোডমার্চ শুরু হবে, সেটি সৈয়দপুরের দশমাইল হয়ে দিনাজপুরে গিয়ে শেষ হবে।

পরদিন ১৭ সেপ্টেম্বর বগুড়া থেকে রোডমার্চ শুরু হয়ে সেটি সান্তাহার, নওগাঁ হয়ে রাজশাহী নগরে গিয়ে শেষ হবে। তিন দিন বিরতি দিয়ে ২১ সেপ্টেম্বর আবার সিলেটে রোডমার্চ। ভৈরব বাজার থেকে এই রোডমার্চ শুরু হয়ে সেটি ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, মৌলভীবাজার হয়ে সিলেটে গিয়ে শেষ হবে। আবার ২৬ সেপ্টেম্বর ঝিনাইদহ থেকে রোড মার্চ শুরু হয়ে যশোর, নোয়াপাড়া হয়ে খুলনায় যাবে।

এরপর ৩০ সেপ্টেম্বর চট্টগ্রামের উদ্দেশে রোডমার্চ যাত্রা করা হবে। এটি কুমিল্লা থেকে শুরু হয়ে ফেনী, মিরসরাই হয়ে চট্টগ্রামে গিয়ে শেষ হবে।রোড মার্চ কর্মসূচির অন্যতম আয়োজক সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ বলেন, ‘দেশের ভোটাধিকারবঞ্চিত তরুণদের চলমান আন্দোলনে সম্পৃক্ত করতে আমরা তারুণ্যের সমাবেশ করেছি।

এখন চূড়ান্ত আন্দোলনের আগে তরুণ-যুবকদের উজ্জীবিত করতে, রাজপথে আনতে এই রোডমার্চ কর্মসূচি নিয়েছি।এর আগে, গত ২২ জুলাই ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে তারুণ্যের সমাবেশ হয়। সেই সমাবেশ থেকে ২৮ আগস্ট ঢাকায় মহাসমাবেশ ডেকেছিল বিএনপি।

%d bloggers like this: