জাতীয়

আমার ওপর দেব-দেবীরা ক্ষুব্ধ বললেন ড. ইউনূস

অর্থ আত্মসাৎ ও মানি লন্ডারিংয়ের মামলায় অভিযুক্ত নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, মূলত আমার ওপর দেব-দেবীরা ক্ষুব্ধ। সেজন্য আমি হয়রানির শিকার হচ্ছি।বুধবার আদালত প্রাঙ্গণে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।অর্থ আত্মসাৎ ও মানি লন্ডারিংয়ের অভিযোগের মামলায় আজ (১২ জুন) ইউনূসসহ ১৪ জনের বিচার শুরু হয়েছে।

ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক সৈয়দ আরাফাত হোসেন এই আদেশ দেন।দুদকের পক্ষে প্রিসিকিউটর মোশাররফ হোসেন কাজল তাদের বিরুদ্ধে চার্জ পড়ে শুনালে আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার চান। এরপর আদালত তাদের বিরুদ্ধে চার্জগঠনের আদেশ দেন। একই সঙ্গে আগামী ১৫ জুলাই সাক্ষ্যগ্রহণের পরবর্তী তারিখ ধার্য করেন।

চার্জ গঠন শেষে আদালত প্রাঙ্গণে সাংবাদিকদের মুখোমুখি হন ড. ইউনূস।তিনি বলেন, আজকে সারাক্ষণ খাঁচার ভেতর ছিলাম। আসামিদের অপরাধ প্রমাণিত না হওয়ার আগে তাদের খাঁচার ভেতরে রাখা ন্যায্য হলো কি না? এটা আমার কাছে গর্হিত কাজ মনে হয়।ইউনূস বলেন, ‘একজন নিরপরাধ নাগরিককে লোহার খাঁচার (আসামির কাঠগড়া) মধ্যে দাঁড়িয়ে থাকতে হবে শুনানির সময়, এটা আমার কাছে অত্যন্ত অপমানজনক।এ বিষয়ে সবাই আওয়াজ তুলুন। এটা আমার ক্ষেত্রে প্রযোজ্য হবে না বিষয়টা তা না।

একটা সভ্য দেশে নাগিরককে কেন পশুর মতো দাঁড়িয়ে থাকতে হবে। যেখানে বিচার শুরু হয়নি। অপরাধ সাব্যস্ত হয়নি। যারা আইনজ্ঞ আছেন, তারা এই বিষয়টি বিবেচনা করে দেখুক। সারা পৃথিবীতে যে সভ্য দেশগুলো আছে, আমরা তাদের মধ্যে পড়ি কি না- এটাও বিবেচনা করে দেখতে হবে।তিনি বলেন, আমরা সারা জীবন মানুষের সেবাতে কাটিয়েছি। অর্থ আত্মসাৎ কেন করতে যাব? কাজেই এখানে কেন হচ্ছে? এটাই হলো হয়রানি। আমাকে নানা ধরনের কথা বলে হয়রানি করা হচ্ছে।

এ বিষয়গুলো আমি বারবার বলেছি। আমাকে বলা হচ্ছে, সুদখোর, অর্থ আত্মসাতকারী। আমি পদ্মা সেতুর টাকা আটকিয়ে দিয়েছি। এসব কথা বারবার বলা হচ্ছে। এভাবে বারবার হয়রানি করা হচ্ছে। আমাকে ২০১১ সালেই বলা হয়েছে রাজনৈতিক দল গঠনের বিষয়ে। আমি বারবার বলেছি এটা আমার বিষয় না। আমি রাজনৈতিক দল গঠন করব না।দুদক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল বলেন, দ­বিধির ৪০৯ ধারায় অভিযোগ গঠন করা হয়েছে।

এ ধারার অভিযোগ প্রমাণিত হলে আসামিদের সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদ­ণ্ড হতে পারে। সর্বনিম্ন ১০ বছরের সাজা হতে পারে। এ ছাড়া মানি লন্ডারিংয়ের যে ধারায় অভিযোগ গঠন করা হয়েছে, সেই ধারার অপরাধ প্রমাণিত হলে সর্বোচ্চ ১২ বছর এবং সর্বনিম্ন চার বছরের সাজা হতে পারে। অন্যান্য ধারায়ও শাস্তির বিধান রয়েছে। এ বিষয়টি সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে, মামলা নিষ্পত্তির পর আদালত পর্যালোচনা করবেন।এর আগে ২ জুন দুদকের পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করতে শুনানি করেন।

অপরদিকে ড. ইউনূসসহ ১৪ জনের পক্ষের আইনজীবী অব্যাহতি চেয়ে শুনানি করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত এ বিষয়ে আদেশের জন্য ১২ জুন ধার্য করেন।২০২৩ সালের ৩০ মে গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা আত্মসাতের অভিযোগে ড. মুহাম্মদ ইউনূসসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা করে দুদক।

সংস্থাটির উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে মামলা করেন।২০২৪ সালের ১ ফেব্রুয়ারি ঢাকা মহানগর দায়রা জজ আদালতে ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার। এ মামলায় আসামি ছিলেন ১৩ জন। পরে চার্জশিটে নতুন একজন আসামির নাম যুক্ত হয়।

%d bloggers like this: