পরিবেশ

৬৪ জেলাতেই বইছে তাপপ্রবাহ গরমে অতিষ্ঠ জনজীবন

বৈশাখের তৃতীয় দিনে আজ দেশের ৬৪টি জেলার ওপর দিয়েই মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গরমে হাঁসফাঁস অবস্থা সবার।

সংস্থাটি বলছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খেপুপাড়ায় ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া রাঙ্গামাটিতে সর্বোচ্চ ৩৯.৬ ডিগ্রি, ঈশ্বরদীতে ৩৯.৫, রাজশাহী, সীতাকুণ্ড ও বান্দরবানে ৩৯.৪, পটুয়াখালী, মোংলা ও কুমারখালীতে ৩৯.০, ফরিদপুরে ৩৮.৭, চুয়াডাঙ্গা, যশোর ও খুলনায় ৩৮.৬, টাঙ্গাইলে ৩৮.০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।এতে বলা হয়েছে, ঢাকা বিভাগের ১৩টি জেলা, রংপুরের ৮টি, রাজশাহীর ৮টি, ময়মনসিংহের ৪টি, খুলনার ১০টি, বরিশালের ৬টি, চট্টগ্রামের ১১টি ও সিলেট বিভাগের ৪টি জেলাসহ মোট ৬৪টি জেলার ওপর দিয়ে মৃদু (৩৬ ডিগ্রি থেকে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৩৮.০ ডিগ্রি থেকে ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এ ছাড়া সারা দেশে আজ দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, আজ ঢাকা, ময়মনসিংহ, রংপুর এবং সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, আগামীকাল বিরাজমান তাপপ্রবাহ পরিস্থিতি দেশের কিছু কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে। এ ছাড়া দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলের দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

%d bloggers like this: