লাইফ স্টাইল

খেতে বসলেই বেশি খেয়ে ফেলছেন মেনে চলুন কিছু টিপস

খেতে বসলেই বেশি খেয়ে ফেলছেন মেনে চলুন কিছু টিপস

অনেকেই বেশি খাবেন না বলে মনে মনে প্রতিজ্ঞা করলেও খেতে বসলেই বেশি খেয়ে ফেলেন। এর প্রভাব পড়ে শরীরে। ওজনও কমে না,আবার শারীরিক অনেক সমস্যাও দেখা দেয়। যারা এ ধরনের সমস্যায় পড়েন তারা কিছু টিপস অনুসরণ করতে পারেন। যেমন-

পেট ভরানো খাবার : খাদ্যতালিকায় পেট ভরানো খাবার রাখুন। এর জন্য ফাইবার ও প্রোটিনজাতীয় খাবার বেছে নিন। পেট ভরলে সহজে খিদে পাবে না।

মনোযোগ দিয়ে খাবার খান : অনেক সময় আমরা খেতে খেতে ফোন দেখি, কথা বলি, অন্য কিছু ভাবি। খাবার সময় মনোযোগ দিয়ে খাবার খেতে হবে। তাহলে বেশি খেতে ইচ্ছা করবে না।

পানি পিপাসা : অনেক সময় বেশি খাবার খাওয়ার ইচ্ছা হলে পানি পিপাসাও হয়। মুলত শরীরে পানি কমে গেলে খিদের অনুভূতি হয়। একে খাবারের খিদে ভেবে ভুল করেন অনেকে।

কিছুক্ষণ অপেক্ষা করুন : খাবার খেয়ে উঠেই আবার খেতে ইচ্ছে করছে ? তাহলে কিছুক্ষণ অপেক্ষা করুন। এই খিদে শুধুমাত্র চোখের খিদে হতে পারে। যা কিছুক্ষণ পর কেটে যায়।

খুব বেশিক্ষণ না খেয়ে থাকলে হবে না: অনেকেই দীর্ঘ সময় না খেয়ে থাকেন। এতে খিদে বাড়ে। বেশি খিদে পেলে একবারে অনেকটা খাবার খেয়ে নেন। এজন্য সময় মতো খাবার খাওয়ার অভ্যাস করুন।

পছন্দের খাবার খান : অনেক সময় পছন্দের খাবার খেতে না পারলে খিদে থেকে যায়। তাই একেবারে বাদ দিতে হবে না পছন্দের খাবার। অল্প করে খান।

অল্প অল্কপ করে খান : বেশি খাবার খেয়ে ফেলছেন ? অল্প করে বারবার খান। এতে বারবার খাওয়াও হল, বেশি খাওয়াও হল না।

ধীরে সুস্থে খান : অনেকেই খাবার খাওয়ার সময় বেশ তাড়াহুড়ো করেন। এতে আবার খিদে পাওয়ার সম্ভাবনা থাকে। তাই তাড়াহুড়া না করে ধীরে সুস্থে খাবার খান।

কতটা খাচ্ছেন : বন্ধুবান্ধবা বা আত্মীয় পরিজনদের থেকে বেশি খাবার খাওয়া মানেই বেশি খাওয়া নয়। আপনার শরীরের বেশি খাবার দরকার হতে পারে। তাই কতটা খাবেন জানতে বিশেষজ্ঞের পরামর্শও জরুরি।

%d bloggers like this: