লাইফ স্টাইল

যেভাবে দাঁতের কালো বা হলুদ দাগ তুলবেন

দাঁত সৌন্দর্যের প্রতীক। সবাই চায় তার দাঁত ভালো থাকুক। এর পরও কিছু বদ অভ্যাসের কারণে দাঁতে দাগ পড়ে যায়। এসবের মধ্যে রয়েছে—ধূমপান, মদ্যপান, বা তামাক জাতীয় পদার্থ। তবে বিভিন্ন ঘরোয়া উপায়ে দাঁতের কালো বা হলুদ দাগ পরিষ্কার করা যায়।

ব্রাশ: ধূমপানের কারণে দাগ পড়লে বারবার দাঁত ব্রাশ করতে হবে।

মাউথওয়াশ: দিনে একবার মাউথ ওয়াশ ব্যবহার করলে দাগ হালকা হবে।

গাজর: গাজরের ফাইবার দাঁত পরিষ্কারে সাহায্য করতে পারে।

লবণ: এক চিমটি লবণ লেবুর খোসায় নিয়ে দাঁত ঘষে দাঁতের দাগ দূর হতে পারে।

তেজপাতা: তেজপাতার পাউডারের কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে দাঁত মাজুন, তাতে দাগ চলে যাবে।

পান পাতা: পান পাতা সরিষার তেলে ভিজিয়ে গরম করে দাঁতে ঘষলে দাঁত পরিষ্কার হতে পারে।

বেকিং পাউডার: এক চা চামচ পরিমাণ বেকিং সোডা একটি পাতিলেবুর অর্ধেকটার রস মিশিয়ে উষ্ণ পানি ও তরল দাঁতের ওপর লাগান। এর তিন মিনিট পর মুখ ধুয়ে ফেলুন, তাতে দূর হবে দাগ।

বিট লবণ: বিট লবণে সরিষার তেল মিশিয়ে দাঁতে মাজুন। দাঁত পরিষ্কার হয়ে যাবে।

কলার খোসা: কলার খোসার সাদা দিকটি নিয়মিত দাঁতে ঘষলে দাঁতের হলদে ভাব দ্রুত কেটে যায়। পরে কুসুম গরম লবণ পানি দিয়ে দাঁত পরিষ্কার করে ফেলা যায়।

লবণ-তেল: সপ্তাহে একবার সরিষার তেলের সঙ্গে লবণ মিশিয়ে দাঁত ব্রাশ করলেও দাগ চলে যায়।

তুলসী পাতা: দাঁতের স্বাস্থ্যের পক্ষে বেশ উপকারী তুলসী পাতা। বেশি করে তুলসী পাতা নিয়ে সেগুলোকে রোদে শুকিয়ে নিতে হবে। পাতা শুকানোর পর সেগুলোকে গুঁড়া করে টুথপেস্ট নিয়ে দাঁত পরিষ্কার করলে দাগ চলে যায়।

এ ছাড়া ডেন্টিস্টের কাছে গিয়ে স্কেলিং ও পলিশিং করিয়ে নিলে দাঁত পরিষ্কার হয়ে যায়। তাই অন্তত ছয় মাস পর পর ডেন্টিস্টের কাছে যাওয়া উচিত। তবে দাঁত পরিষ্কার করার জন্য বাজারে চটকদার প্রচারিত কোনো সলিউশন কখনো ব্যবহার করবেন না। তাতে দাঁতের ক্ষতি হয় এবং দাঁতে আরো দ্রুত কালো দাগ পড়ে যায়।

%d bloggers like this: