লাইফ স্টাইল

সকালের নাশতা এড়ানো কি ঠিক জেনেনিন

অনেকেই তাড়াহুড়ায় সকালের নাশতা করেন না। কারও কারও আবার সকালে উঠে নাশতা করতে ভালো লাগে না বলে এড়িয়ে যান। এতদিন সব গবেষণাতেই গবেষকরা দাবি করেছেন সকালের নাশতা এড়ানো কোনোভাবেই ঠিক নয়। তাদের ভাষায়, দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হচ্ছে সকালের নাশতা।

ভারতীয় গণমাধ্যম ‘এই সময়ে’র এক প্রতিদেন অনুযায়ী, সকালের নাশতা নিয়ে জন হপকিন্স মেডিসিনের নতুন গবেষণায় সামনে এসেছে চমকপ্রদ তথ্য।গবেষণা বলছে, মাঝেমধ্যে সকালে উঠে কিছু না খাওয়া দারুণ লাভজনক। এতে শরীরে বেশ কিছু ইতিবাচক প্রভাব পড়ে। বেশ কিছু রোগের বিরুদ্ধে প্রতিরোধ শক্তি আরও জোরদার হয়।

যেমন, হৃৎপিণ্ডের অসুখ, বয়সজনিত নার্ভের সমস্যা, টাইপ ২ ডায়াবেটিসের ক্ষেত্রে কখনও সখনও সকালে খালি পেটে থাকলে ইমিউনিটি পাওয়ার বাড়ে। এছাড়া মলত্যাগ নিয়মিত হয় ও আর রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে বলে দাবি করা হয়েছে ওই গবেষণায়।প্রতিবেদন অনুযায়ী, গবেষকরা দাবি করছেন, রাতের খাবার শেষের পর শরীর আর কিছু গ্রহণ করে না।

সকালের নাশতা বাদ দিলে শরীর খালি থাকার সময় আরও খানিকটা দীর্ঘ হয়। এসময়ে শরীরে গ্লুকোজের মাত্রা কমে এবং ইনসুলিন রেস্টিস্ট্যান্স তৈরিও সম্ভাবনা কমে। কিছু কিছু ক্ষেত্রে দেখা গেছে, সকালের নাশতা দিয়ে দারুণ লাভ পেয়েছেন ডায়াবেটিস রোগীরা। তাদের ইনসুলিন থেরাপির প্রয়োজন হচ্ছে না। সকালে উঠে নাশতা না করলে ওজন ঝরায় গতি আসে।

গবেষকরা বলছেন, রাতের ভারী খাবার হজমের পর শরীরকে আরও খানিকটা সময় দিলে জমে থাকা ক্যালোরি বার্ন হয়। এতে ঝটপট ওজন কমে। স্থূল চেহারার মানুষেরা এতে বাড়তি ওজন ঝরানোর সুযোগ পাচ্ছেন বলে দেখা গেছে গবেষণায়।গবেষকরা বলছেন, সকালে উঠে অনেকক্ষণ কিছু না খেলে, এই খালি সময়টাকে কাজে লাগিয়ে শরীরের কোষের ড্যামেজগুলো সারিয়ে ফেলে। এতে কমে বলিরেখার প্রবণতা।

নিজ থেকে কোষের টক্সিক পদার্থ পরিষ্কার হয়ে যায়।কোন সময় খাবার বাদ দিলে ক্ষতি হবে না সে ইঙ্গিতও শরীর দেবে বলে দাবি গবেষকদের। ওজন ঝরানো থেকে শরীর সুস্থ রাখতে গেলে বিশেষজ্ঞদের পরামর্শ, খিদে না পেলে কখনই খাওয়া উচিত নয়। তবে সকালের নাশতা বাদ দিয়ে শরীরের কোনও ক্ষতি হচ্ছে কিনা, সেই বিষয়টি সবার আগে দেখা উচিত।

%d bloggers like this: