লাইফ স্টাইল

যেসব সবজির বীজ ফেলবেন না

সবজি রান্না করে খাওয়ার চেয়ে কাঁচা খেলে আরও বেশি পুষ্টি পাওয়া যায়। তবে তা অনেকের পক্ষেই খাওয়া সম্ভব না। সবজির পুষ্টিমান ধরে রাখতে এর বীজগুলো ফেলবেন না। এগুলোকে বলা হয় পুষ্টিগুণ সমৃদ্ধ । তাই ফেলে দেওয়া উচিত নয়। এই জিনিসটি আমরা প্রায় উপেক্ষা করে থাকি। এসব বীজ পরিবেশের জন্যও অসাধারণ অবদান রাখে।

কুমড়োর বীজ

কুমড়োর বীজ পেপিটাস নামেও পরিচিত। এই বীজগুলো সুস্বাদু এবং পুষ্টিকর খাবার। এর স্বাদ উপভোগ করতে তাজা কাটা কুমড়া থেকে বীজ বের করে নিন। ভালভাবে ধুয়ে ফেলুন । এরপর শুকিয়ে দিন। ওভেন ১৫০ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করুন। এবার বেকিং প্লেটে একটি বেকিং শীটে বীজ ছড়িয়ে দিন। সামান্য জলপাই তেল এবং লবণ ছিটিয়ে দিন। ২০-৩০ মিনিটের জন্য বেকিং করুন। সোনালি বাদামী রঙ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা হতে দিন। ভাজা কুমড়ার বীজ স্বাস্থ্যকর খাবার। স্ন্যাকস হিসেবে এগুলো খেতে পারেন।

লাউ’র বীজ

লাউ’র বীজ বেশ পুষ্টিকর খাবার। লাউ কাঁচা থাকলে বীজগুলো সবজির সাথে রান্না করা হয়। কিন্তু একটু পুরানো হলেই আমরা বীজ ফেলে দেই। এর অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তাই না ফেলে এই বীজগুলো ধুয়ে শুকিয়ে নিন। এরপরে, ওভেনটি ১৭৫ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করুন। একটি বেকিং শীটে বীজ ছড়িয়ে দিন। জলপাই তেল দিয়ে বীজগুলো মেখে নিন। আপনার পছন্দের মশলা যেমন লবণ, গোলমরিচ বা পেপারিকা দিয়ে দিতে পারেন। ১৫-২০ মিনিটের জন্য বেকিং করুন।এরপর ঠাণ্ডা হতে দিন। সুস্বাদু রোস্টেড বীজের স্বাদ নিন। এগুলো পুষ্টিগুণে ভরপুর। স্ন্যাকস বা সালাদে যোগ করার জন্য উপযুক্ত।

কাঁঠালের বীজ

কাঁঠালের বীজ বের করে ওপরের আবরণটি সরিয়ে ফেলুন। আঠালো অবশিষ্টাংশ অপসারণ করার জন্য এগুলোকে ভালমত ধুয়ে ফেলুন। তারপরে ২০ মিনিটের জন্য লবণ পানিতে সেদ্ধ করুন। আপনার ওভেনকে ১৯০ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করুন। একটি বেকিং শীটে সিদ্ধ বীজ ছড়িয়ে দিন। অলিভ অয়েল বা গলানো মাখন দিয়ে হালকাভাবে প্রলেপ দিন। ২০-২৫ মিনিটের জন্য ওভেনে রাখুন। এরপর ঠাণ্ডা করে নিন। এই স্বুসাদু পুষ্টিকর কাঁঠালের বীজগুলো বিকেলের নাস্তা বা সালাদে মিশিয়ে খেতে পারবেন।

পটলের বীজ

পটলের বীজে হালকা গন্ধ আছে। তাই এই বীজ বের করে খুব ভাল করে ধুয়ে নিন। এরপর শুকিয়ে নিন। ওভেন ১৭৫ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করুন। একটি বেকিং শীটে বীজ রাখুন। সামান্য অলিভ অয়েল বা পছন্দের মশলা দিয়ে মেখে নিন। ১৫-২০মিনিট বেক করুন। এই রোস্টেড বীজগুলো পুষ্টিকর নাস্তা হিসাবে পরিবেশন করুন।

করলার বীজ

করলার বীজে প্রচুর পুষ্টি রয়েছে। তিক্ত গন্ধের কারণে, আমরা এই বীজগুলো ফেলে দিই। তবে এগুলো বেশিরভাগই চীনা ঐতিহ্যগত ওষুধে ব্যবহৃত হয়। এই বীজগুলো ভালভাবে ধুয়ে শুকিয়ে নিন। ওভেন ১৭৫ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করুন। একটি বেকিং শীটে বীজ রাখুন। এগুলিকে জলপাই তেলের প্রলেপ দিন। ১৫ মিনিটের জন্য ভাজুন। এরপর উপভোগ করুন ভাজা করলা বীজ।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: