জাতীয়

দুর্ঘটনার পরিসংখ্যান আর প্রকাশ করবে না নিরাপদ সড়ক চাই

নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন জানিয়েছেন, এখন থেকে আর ‘সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান’ প্রকাশ করবে না নিসচা।

সোমবার (২৯ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। ইলিয়াস কাঞ্চন বলেন, ২০১২ সাল থেকে ২০২২ সাল নিসচা ‘সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান’ জাতির সামনে তুলে ধরেছে।

কিন্তু যখন দেখলাম আমাদের দেখাদেখি অনেকে এ পরিসংখ্যান উপস্থাপন করছেন এবং তা নানা বিতর্ক তৈরি হচ্ছে। তাই এ বছর আমরা ২০২৩ সালের পরিসংখ্যান প্রকাশ না ধরার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, ২০১২ সাল থেকে নিশচা দেশে সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান প্রকাশ করে আসছে। তখন থেকেই সরকার ও দেশবাসীকে আমরা আমাদের সীমিত ক্ষমতার কথা জানিয়ে আসছি।

সারাদেশে আমাদের শাখাগুলোর দেওয়া তথ্য এবং বিভিন্ন পত্রিকা, ইলেকট্রনিক মিডিয়া, অনলাইন নিউজ পোর্টালের সংবাদ ও বিভিন্ন মাধ্যমকে ব্যবহার করে আমরা এই তথ্য সংগ্রহ করতাম। যা যথেষ্ট নয়।

আমরা সেকেন্ডারি তথ্যের ওপর ভিত্তি করে প্রতিবেদন তৈরি করে আসছি। ইলিয়াস কাঞ্চন বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত ‘গ্লোবাল স্ট্যাটাস রিপোর্ট অন রোড সেফটি ২০২৩’ এ আরও বলা হয়েছে, ২০১৫ সালে বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে বাংলাদেশে সড়ক দুর্ঘটনা বা রোডক্র্যাশে মৃত্যু হয়েছে ২১ হাজার ৩১৬ জনের।

তবে পুলিশের রিপোর্টে বলা হয়েছে মৃত্যু হয়েছে মাত্র ২ হাজার ৩৭৬ জনের। একইভাবে ২০১৮ সালে বিশ্বস্বাস্থ্য সংস্থার রিপোর্টে ২৪ হাজার ৯৪৪ জনের মৃত্যুর কথা বলা হলেও পুলিশের রিপোর্টে বলা হয়েছে মৃত্যু হয়েছে ২ হাজার ৬৩৫ জনের।

২০২১ সালের রিপোর্টে বিশ্বস্বাস্থ্য সংস্থা বলছে মৃত্যু হয়েছে ৩১ হাজার ৫৭৮ জনের। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, ২০১৬ সালে প্রতি লাখে মৃত্যুহার ছিল ১৫.৩ শতাংশ এবং ২০২১ সালে এই মৃত্যুহার ছিল প্রতি লাখে ১৯ জনের মতো।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: