বিজ্ঞান ও প্রযুক্তি

এই ৫ ফিচারের কাজ জানেন কি হোয়াটসঅ্যাপের

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। প্রতিনিয়ত চ্যাট করছেন কারও না কারও সঙ্গে। ছবি, ভিডিও, ফাইল শেয়ার করছেন বন্ধুদের সঙ্গে। এছাড়া কমবেশি সবাই বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত থাকেন।

সারাক্ষণ হয়তো হোয়াটসঅ্যাপে চ্যাট করছেন কিন্তু নতুন নতুন ফিচার সম্পর্কে হয়তো জানেন না। স্ক্রিন শেয়ারিং থেকে চ্যাট লক হোয়াটসঅ্যাপে আছে দুর্দান্ত সব ফিচার। যা ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা যেমন ভালো করছে তেমনি নিরাপত্তা বাড়িয়ে দিচ্ছে সাইটটিতে।

ক্যালেন্ডার সার্চ
পুরোনো মেসেজ খুঁজে বের করার জন্য এই ফিচার আনা হয়েছে। সেই মেসেজে কী পাঠিয়েছিলেন তা মনে করতে না পারলে এটি কাজে লাগাতে পারেন। এজন্য চ্যাটের সার্চ বারে চলে যান। এখানের ক্যালেন্ডার আইকনে ক্লিক করুন। তাহলে নির্দিষ্ট তারিখের মেসেজ খুঁজে পেয়ে যাবেন। তবে এই ফিচারটি বর্তমানে বিটা ভার্সনে পরীক্ষা করা হচ্ছে। তাই অনেকেই এখনো সেটি পায়নি।

সাইলেন্স আননোন কলস
অপরিচিত নম্বর থেকে হোয়াটসঅ্যাপ কল আসছে? চিন্তা নেই খুব সহজে তা সাইলেন্স করতে পারবেন। ইউজার নিরাপত্তার স্বার্থে ফিচারটি এনেছে হোয়াটসঅ্যাপ। এর জন্য সেটিংস > প্রাইভেসি > কলস > সাইলেন্স আননোন কলস অপশনে ক্লিক করতে হবে। তবে আপনি কল সেকশন গিয়ে কোন কোন নম্বরে ফোন এসেছে তা দেখতে পারবেন কিন্তু ফোন রিং বা ভাইব্রেট হবে না।

হোয়াটসঅ্যাপ চ্যানেলস
এটি ২০২৩ সালে লঞ্চ হওয়া হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় আপডেট। বিশিষ্ট ব্যক্তি, খেলোয়াড়, প্রতিষ্ঠান, সেলিব্রিটিকে আপনি হোয়াটসঅ্যাপে ফলো করতে পারবেন। তাদের পোস্ট, ছবি ইত্যাদি আপডেট পাবেন হোয়াটসঅ্যাপ থেকেই। এটি অ্যাপের স্ট্যাটাস সেকশনে গেলেই দেখতে পাবেন। পছন্দের চ্যানেল হোয়াটসঅ্যাপে ফলো করতে পারবেন।

চ্যাট লক
এটিও একটি দারুণ ফিচার ব্যক্তিগত চ্যাট নিরাপদ রাখার জন্য। গত বছর চ্যাট লক ফিচারটি আনে মেটা। যে সব চ্যাটগুলো লক রাখতে চান এবং কেউ যাতে তার অ্যাক্সেস না পায় তা নিশ্চিত করার জন্য ছোট্ট একটি কাজ করতে হবে। প্রথমে যে চ্যাট লক করতে চান তাতে ক্লিক করুন। এবার তার নামে ট্যাপ করুন। নিচে চ্যাট লক টগেল থাকবে তা অন করলেই হয়ে যাবে লক।

স্ক্রিন শেয়ারিং
ভিডিও কলের অন্যতম একটি মাধ্যম হোয়াটসঅ্যাপ। বিশেষ করে ওয়ান-অন-ওয়ান ভিডিও কলের জন্য অধিকাংশ ব্যবহারকারী হোয়াটস্যাপকেই বেছে নেন। তবে এবার হোয়াটসঅ্যাপে ভিডিও কল করার সময় ফোনের স্ক্রিন শেয়ারিংও করতে পারবেন। শপিং হোক বা অনলাইন কিছু দেখাতে চাইলে কাজে আসবে এই ফিচার। স্ক্রিন শেয়ার করার জন্য ভিডিও কলের সময়ে নিচে বাঁ দিক থেকে দ্বিতীয় একটি অ্যারো চিহ্ন থাকবে তাতে ক্লিক করতে হবে।

%d bloggers like this: