লাইফ স্টাইল

স্বাদ বদল করতে বাড়িতেই বানিয়ে ফেলুন কাসুন্দি চিকেন

এমন অনেকেই রয়েছেন, ব্যস্ততার কারণে যাঁরা সারা সপ্তাহ পা রাখেন না রান্নাঘরে। সপ্তাহজুড়ে ডাল-ভাত, মুরগির ঝোল বা মাছের ঝাল দিয়েই কাজ চালাতে হয়। তবে, ছুটির দিন মানেই মুখরোচক খাবার খাওয়ার দিন। সপ্তাহান্তে আর পাতলা চিকেনের ঝোল নয়। বরং, গরম ভাতের সঙ্গে মাংস কষাই বেশি জমে। এই চিকেন কষায় যদি একটু কাসুন্দি মিশিয়ে দেন, তাহলে কেমন হবে? কষা মাংসের স্বাদ বদল করতে বানিয়ে ফেলুন কাসুন্দি চিকেন।

কাসুন্দি চিকেন তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

১ কেজি চিকেন, ১ কাপ কালো ও সাদা সর্ষের বাটা, ১ কাপ টক দই, ১ কাপ পেঁয়াজ বাটা, ১ টেবিল চামচ কাঁচা লঙ্কা বাটা, ২ টেবিল চামচ আদা বাটা, ২ টেবিল চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ গোলমরিচের গুঁড়ো, ২ টেবিল চামচ হলুদ গুঁড়ো, ১ টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ৩ টেবিল চামচ কাসুন্দি, ৫ টা গোটা কাঁচা লঙ্কা, ১ টেবিল চামচ কালো জিরে, পরিমাণমতো সর্ষের তেল আর স্বাদ অনুযায়ী নুন।

কাসুন্দি চিকেন তৈরি করার পদ্ধতি:

চিকেন ম্যারিনেট করে রাখলে চটজলদি রান্না হয়ে যায়। চিকেন ভাল করে ধুয়ে নিন। টক দই, নুন, সর্ষে বাটা, কাঁচা লঙ্কা বাটা, আদা ও রসুন বাটা, গোলমরিচের গুঁড়ো, হলুদ গুঁড়ো ও অল্প সর্ষের তেল দিয়ে চিকেনটা ম্যারিনেট করে রাখুন।

৩০ মিনিট থেকে ১ ঘণ্টা চিকেন ম্যারিনেট করে রাখতে পারেন। হাতে কম সময় থাকলে ১৫ মিনিটও চিকেন ম্যারিনেট করে রাখতে পারেন।কড়াইতে মাংস কষার জন্য পরিমাণমতো সর্ষের তেল গরম করুন।

তেল গরম হবে, এতে কালো জিরে ও কাঁচা লঙ্কা ফোড়ন দিন। এরপর এতে পেঁয়াজ বাটা দিয়ে দিন। পেঁয়াজের কাঁচা গন্ধ দূর হওয়া পর্যন্ত ভাল করে ভেজে নিন। এরপর এতে হলুদ গুঁড়ো ও কাশ্মীরি লঙ্কার গুঁড়ো এবং কাসুন্দি মিশিয়ে দিন।

মশলাটা একটু কষে নিন। তারপর এতে ম্যারিনেট করে রাখা মাংসটা দিয়ে দিন। মাংস দেওয়ার পর কিছুক্ষণ ধরে মিশ্রণটি নাড়তে হবে। চাইলে ১৫ মিনিট ঢাকাও দিয়ে রাখতে পারেন।

এরপর দেখবেন কড়াইতে তেল ছাড়তে শুরু করেছে। তখন বুঝবেন মাংস কষা হয়ে গিয়েছে। এরপর এতে অল্প জল মিশিয়ে দিন। মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রাখুন। ৫ মিনিট পর ঢাকা সরিয়ে দেখুন মাংস সেদ্ধ হয়েছে কিনা।

মাংস সেদ্ধ হয়ে গেলে ৩-৪ চামচ কাঁচা সর্ষের তেল উপর দিয়ে ছড়িয়ে দিন। তৈরি চিকেন কাসুন্দি। গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন চিকেন কাসুন্দি।

%d bloggers like this: