লাইফ স্টাইল

এবার ত্বক পরিচর্যায় লেবুর রস

ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্নে অনেকেই পাতি লেবুর রস ব্যবহার করেন। এতে একাধিক উপকার পাওয়া যায়। তবে এই উপকরণ ব্যবহার করার কয়েকটি নিয়ম রয়েছে। লেবুর রস ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজে লাগে। তবে সরাসরি লেবুর রস ত্বকে ব্যবহার না করাই ভালো। কোনও উপকরণের সঙ্গে মিশিয়ে তারপর ব্যবহার করুন।

ত্বকে স্ক্রাব করার ক্ষেত্রেও ব্যবহার করা যায় পাতিলেবুর রস। শীতে যাদের ঠোঁট ফেটে যাওয়ার প্রবণতা দেখা যায় তারা অল্প চিনি কিংবা মধুর সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। এই সুগার স্ক্রাবের সাহায্যে ঠোঁট ফাটার সমস্যা কমবে।অনেকেই ত্বকের পরিচর্যার জন্য বাড়িতে ফেসপ্যাক তৈরি করেন।

সেক্ষেত্রে একটি উপকরণ অবশ্যই লেবুর রস রাখতে পারেন। ত্বকে আর্দ্রভাব বজায় রাখতে চাইলে অলিভ অয়েলের সঙ্গে অল্প লেবুর রস মিশিয়ে ব্যবহার করতে পারেন।আমাদের কনুই এবং হাঁটুতে কালচে দাগছোপ দেখা যায়। প্রায় সকলেরই কমবেশি এই সমস্যা রয়েছে। লেবুর রস এই কালচে দাগছোপ দূর করতে সাহায্য করে।

ন্যাচারাল ট্যান রিমুভার হিসেবে পাতিলেবুর রসের জুড়ি মেলা ভার। টক দইয়ের সঙ্গে অল্প পাতিলেবুর রস মিশিয়ে কালচে দাগছোপের জায়গায় লাগালে কয়েকদিনের মধ্যে দাগ ফিকে হয়ে যাবে।পাতিলেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এই ভিটামিন আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি মোলায়েম ভাব বজায় রাখতেও সাহায্য করে।

তাই ভিটামিন সি বেসড ফেস সিরাম ব্যবহার করতে পারেন আপনি।লেবু মানে শুধু যে পাতিলেবুর রসই ব্যবহার করা যাবে তা কিন্তু নয়। আপনি কমলালেবুর রস বিশেষ করে কমলালেবুর খোসা ব্যবহার করতে পারেন ফেসপ্যাক কিংবা ফেস স্ক্রাব তৈরির জন্য।

লেবুর রস ত্বকের পরিচর্যায় বিভিন্ন ভাবে ব্যবহার করা যায়। শুধু খেয়াল রাখবেন এই উপকরণ যেন সরাসরি ত্বকে ব্যবহার করা না হয়। কারণ এর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড ত্বকে বিরূপ প্রভাব ফেলতে পারে।

%d bloggers like this: