আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় নিকেল কারখানায় বিস্ফোরণ নিহত ১৩ জন

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে নিকেল প্রক্রিয়াজাত করার একটি কারখানায় বিস্ফোরণে ১৩ জন নিহত এবং ৩৮ জন আহত হয়েছেন। সুলাউইসি আইল্যান্ডে চীনের বিনিয়োগ করা মোরোওয়ালি শিল্পাঞ্চলে রোববার স্থানীয় সময় ভোর সাড়ে ৫টার দিকে কারখানার চুল্লি মেরামতের সময় বিস্ফোরণের এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যারা নিহত হয়েছেন তাদের মধ্যে সাতজন ইন্দোনেশীয় এবং বাকি পাঁচ জন বিদেশি নাগরিক। তবে বিদেশিরা কোন কোন দেশের তা কারখানা কর্তৃপক্ষ জানাননি।তবে সাউথ চায়না মর্নিং পোস্ট এর খবরে বলা হয়, ওই বিস্ফোরণে পাঁচ চীনা নাগরিক নিহত হয়েছেন।

কারখানার মুখপাত্র ডেডি কুর্নিয়াওয়ান রোববার বলেন, প্রাথমিক তদন্তে দেখা গেছে, চুল্লি মেরামতের সময় প্রথমে একটি তরল দাহ্য পদার্থে আগুন ধরে গিয়ে বিস্ফোরণ হয় এবং আগুন পাশে থাকা অক্সিজেন ট্যাঙ্কগুলিতে ছড়িয়ে গেলে সেগুলোও বিস্ফোরিত হয়।

খনিজ সমৃদ্ধ দেশ ইন্দোনেশিয়ায় সালাউইসি দ্বীপটি নিকেল উৎপাদনের জন্য বিখ্যাত।বৈদ্যুতিক যানে ব্যবহৃত ব্যাটারি তৈরির মূল উপাদানগুলোর একটি নিকেল।

স্টেইলেস স্টিল তৈরিতেও নিকেল গুরুত্বপূর্ণ উপাদান। এই খাতে বেইজিংয়ের ক্রমবর্ধমান বিনিয়োগ কারখানাগুলোর কাজের পরিস্থিতি নিয়ে অস্থিরতার সৃষ্টি করেছে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: