আন্তর্জাতিক

জাপানে ভয়াবহ ঘূর্ণিঝড়ে নিহত ৩ জন

জাপান সাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় শানশানের আঘাতে তিনজন নিহত এবং ৩৯ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টায় জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ কিউশুর কাগোশিমা শহরের উপকূলে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগে ২৪ ঘণ্টা ব্যাপক বর্ষণ হয়েছে কিউশু এবং আশপাশের অঞ্চলে।

জাপানের আবহাওয়া দপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় কিউশু ও আশপাশের এলাকায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৬০০ মিলিমিটার। জাপানের সংবাদমাধ্যম এনএইচকে জানায়, কিউশু দ্বীপে বসবাসকারী ১ কোটি ২৫ লাখ মানুষের মধ্যে প্রায় ২ লাখ ৫৫ হাজার মানুষ এখন বিদ্যুৎবিহীন রয়েছে। আবহাওয়াগত কারণে দক্ষিণাঞ্চলের যাবতীয় ফ্লাইট বাতিলসহ বেশকিছু উচ্চগতির ট্রেনের চলাচলও স্থগিত করেছে কর্তৃপক্ষ।

এনএইচকে জানায়, ঘূর্ণিঝড়ে কাগোশিমা ও মিয়াজাকি শহরে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। বুধবার এক সংবাদ সম্মেলনে জাপানের আবহাওয়া দপ্তরের শীর্ষ কর্মকর্তা সাতাশি সুগিমোতো জানান, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এ পর্যন্ত হওয়া সবচেয়ে শক্তিশালী এ ঘূর্ণিঝড়ের কারণে এলাকায় বাতাসের গতিবেগ উঠতে পারে ঘণ্টায় ২৫২ কিলোমিটার পর্যন্ত।

তীব্র বাতাস, প্রবল বর্ষণ এবং সামুদ্রিক জলোচ্ছ্বাস নিয়ে আসা শানশানের মোকাবিলার জন্য স্থানীয় প্রশাসনের সর্বোচ্চ সতর্কতা ও প্রস্তুতি রাখা প্রয়োজন। তিনি আরও জানিয়েছিলেন, কিউশুর উপকূলে আছড়ে পড়ার পর ক্রমশ দেশের মধ্য ও উত্তরাঞ্চলের দিকে এগোতে থাকবে ঘূর্ণিঝড়টি।