সারা দেশ

থানা থেকে লুট হওয়া ৩৫ অস্ত্রসহ গুলি উদ্ধার

চট্টগ্রাম মহানগরের বিভিন্ন থানা থেকে লুট হওয়া ৩৫টি অস্ত্র ও ২৭৫ রাউন্ড গুলি উদ্ধার করেছে র‌্যাব-৭। স্থানীয় জনগণের কাছ থেকে এবং অন্যান্য উৎস থেকে এসব অস্ত্র ও গুলি উদ্ধার করা হয় বলে র‌্যাব-৭ সূত্র জানায়। র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক শরীফ-উল-আলম বুধবার (১৪ আগস্ট) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত ৫ আগস্ট ছাত্র-জনতার বিজয় উল্লাসের প্রাক্কালে দুর্বৃত্তরা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন থানায় ভাঙচুর, অগ্নিসংযোগ এবং লুটপাট চালায়। লুটপাটের ঘটনায় থানাসমূহ থেকে আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ এবং বিভিন্ন সরঞ্জাম লুট করে নিয়ে যাওয়া হয়। লুটপাট হওয়া অস্ত্র ও গোলাবারুদ চট্টগ্রাম মহানগরের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়ায়।

ফলে থানা থেকে লুট হওয়া অস্ত্র, গোলাবারুদ এবং সরঞ্জামা উদ্ধারের জন্য গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়। একইসঙ্গে সচেতন নাগরিকদের লুট হওয়া অস্ত্র ও গোলাবারুদের ব্যাপারে তথ্য দিয়ে সহায়তা করার জন্য আহ্বান জানানো হয়। এতে সাধারণ নাগরিকরা সাড়া দেন।

স্থানীয় জনগণের কাছ থেকে এবং অন্যান্য উৎস থেকে ১৩ আগস্ট মঙ্গলবার পর্যন্ত ক্ষতিগ্রস্ত ১৪টিসহ মোট ৩৫টি বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্র এবং ২৭৫ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, উদ্ধার হওয়া অস্ত্রগুলোর মধ্যে রয়েছে—এসএমজি, চায়না রাইফেল, বিডি রাইফেল, শর্ট গান, পিস্তল এবং গ্যাস গান। উদ্ধার করা অস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য সরঞ্জামা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনারের (হেড কোয়ার্টার) কাছে হস্তান্তর করা হয়েছে।