লাইফ স্টাইল

কখন চিনাবাদাম খেলে বেশি উপকার পাবেন জেনেনিন

পার্কে বা এদিক–সেদিক বেড়াতে বের হলে এক ঠোঙা চিনাবাদাম হাতে উঠবেই সবার। কিন্তু বাড়িতেও নিয়মিত চিনাবাদাম কি চলে? অনেকেরই উত্তর হবে ‘না’। অথচ অন্য অনেক খাবারের চেয়ে চিনাবাদামের পুষ্টিগুণ ও উপকারিতা বেশি। কিন্তু কখন চিনাবাদাম খেলে উপকার পাবেন তা অনেকেরই অজানা। চলুন জেনে নিই চিনাবাদাম কখন খেলে বেশি উপকার পাবেন-

চিনাবাদাম প্রোটিন, ভিটামিন এবং খনিজ উপকরণে ভরপুর একটি খাবার। তাই নিয়মিত চিনাবাদাম খেলে শরীরে এই সমস্ত ধরনের উপকরণের জোগান সঠিক মাত্রায় বজায় থাকবে।পুষ্টিবিদদের মতে, প্রতিদিন চিনাবাদাম খাওয়ার মানে এই নয় যে মুঠো মুঠো চিনাবাদাম খাওয়া। পরিমাণে অল্প খেতে হবে এই বাদাম। তাহলে রোজ খেলেও শরীরে কোনও সমস্যা দেখা দেবে না।

প্রচুর পরিমাণে চিনাবাদাম প্রতিদিন খাওয়া স্বাস্থ্যের পক্ষে মোটেই ভালো হবে না।চিনাবাদামের মধ্যে হেলদি ফ্যাট থাকার পাশাপাশি প্রচুর পরিমাণে ফাইবারও থাকে। তাই চিনাবাদাম খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকবে। সহজে খিদে পাবে না। এমনকি বার বার খাওয়ার প্রবণতা কমবে। হেলদি স্ন্যাকস হিসেবে প্রতিদিন অল্প পরিমাণে চিনাবাদাম খাওয়া যেতেই পারে।

অনেকে চিনাবাদাম সামান্য ভেজে নিয়ে খান। কাঁচা হোক কিংবা সেঁকা বা ভাজা- সব ধরনের চিনাবাদামেই রয়েছে প্রচুর পুষ্টিগুণ যা সার্বিকভাবে আপনার স্বাস্থ্য ভালো রাখবে।রাতে ঘুমের আগে চিনাবাদাম খেলে উপকার পাবেন। কারণ এই বাদামে মেলাটোনিন নামের একটি প্রাকৃতিক হরমোন রয়েছে যা আমাদের স্লিপ সাইকেল নিয়ন্ত্রণ করতে পারে।

রাতে ভাল ঘুম হতেও সাহায্য করে এই হরমোন।ওজন কমাতেও সাহায্য করে চিনাবাদাম। আমাদের শরীরের মেটাবলিজম রেট বৃদ্ধি করে এই বাদামের মধ্যে থাকা বিভিন্ন উপকরণ। যার ফলে দেহের অতিরিক্ত মেদ দ্রুত ঝরে।

সকালবেলা খালি পেটে কাঠবাদামের মতো আপনি খেতে পারেন চিনাবাদামও। এর ফলে চিনাবাদামের মধ্যে থাকা যাবতীয় পুষ্টি উপকরণ আপনার শরীরে সঠিকভাবে সঠিক পরিমাণে শোষিত হবে এবং আপনার স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করবে।

আরও খবর

Sponsered content