লাইফ স্টাইল

যে কারণেই মেয়েদের বুদ্ধি বেশি হয়

আমরা ছোট থেকেই শুনে আসছি পুরুষদের চেয়ে মহিলাদের বুদ্ধি বেশি হয়। এর প্রমাণও মিলিছে বারবার। স্কুলের পরীক্ষা থেকে শুরু করে যেকোনো প্রতিযোগিতায় নারীরা সবদিক থেকে যে এগিয়ে একথা সমর্থন করেন প্রায় বেশিরভাগ মানুষই।

তবে অবশ্য গবেষণার ওপর ভিত্তি করেও এমন দাবি করছেন অনেকে। ৪৬,০৩৪টি মস্তিষ্কের ওপর করা একটি গবেষণা থেকে জানা গেছে, কিছু ক্ষেত্রে মহিলাদের মস্তিষ্ক পুরুষদের থেকে বেশি সক্রিয়।

এ ব্যাপারে আমেরিকার জার্নাল অব আলজাইমার ডিজিজে প্রকাশিত একটি গবেষণাপত্রে ডেনিয়েল জি আমেন এই বিষয়ে বক্তব্য রাখেন। সেখানে জানানো হয়েছে, আবেগ কিংবা মনোযোগ দেওয়ার কোনো বিষয়ে মহিলাদের মস্তিষ্ক পুরুষদের থেকে অনেক সক্রিয়।

বিশ্বের সবচেয়ে সাহসী ওয়েব সিরিজ এটি, ভুলেও কারও সামনে দেখবেন না । বলা হয়েছে, একই ঘটনায় পুরুষ এবং মহিলার ওপর প্রভাবের মাত্রা ভিন্ন। বৃহৎ প্রিফ্রন্টল কর্টেক্স রক্ত প্রবাহের কারণে সহানুভূতি, অন্তর্জ্ঞান, আত্মনিয়ন্ত্রণ, সহযোগিতা এবং চিন্তাক্ষেত্রে বেশি সক্রিয়তা দেখা যায়।

অন্যদিকে, এই রক্ত প্রবাহ বৃদ্ধি হলে, মহিলাদের চিন্তা-অবসাদ-অনিদ্রা-খাওয়াদাওয়ার মধ্যে ভারসাম্যের পরিবর্তন দেখা যায় বলেও জানা গেছে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: