ভিন্ন স্বাদের খবর

স্কুলের মধ্যেই ঘুমানো যাবে তবে দিতে হবে টাকা

স্কুলে দীর্ঘ সময় পড়ালেখা করতে গিয়ে ক্লান্ত হয়ে পড়ে অনেক শিক্ষার্থী। তাই বলে ঘুমানোর সুযোগ পাওয়া যায় না। তবে এবার এ সুযোগই দিতে যাচ্ছে চীনের একটি প্রাইমারি স্কুল। শিশু শিক্ষার্থীদের ঘুমানোর ব্যবস্থা করবে তারা। অবশ্য এর জন্য টাকা গুনতে হবে অভিভাবকদের।জিয়েশেং প্রাইমারি স্কুল নামে চীনের ওই স্কুলের অবস্থান গুয়াংডং প্রদেশে। শিক্ষার্থীদের ঘুমাতে দেওয়ার বিনিময়ে টাকা নেওয়াসংক্রান্ত স্কুলটির একটি নোটিশের স্ক্রিনশট সম্প্রতি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

অভিভাবকদের উদ্দেশে দেওয়া ওই নোটিশে বলা হয়েছে, দুপুরে শিশুদের ঘুমের জন্য তিন ধরনের ব্যবস্থা থাকবে। আগামী বছর থেকে তা চালু করার পরিকল্পনা রয়েছে।তিন উপায়ে ঘুমের সুযোগ কী কী, তা নিয়ে আগ্রহ জাগতেই পারে। স্বুলের নোটিশে বলা হয়েছে, কোনো শিক্ষার্থী যদি নিজের ডেস্কেই ঘুমাতে চায়, তাকে গুনতে হবে ২০০ ইউয়ান (তিন হাজার টাকার বেশি)।

শ্রেণিকক্ষের ভেতর মাদুর বিছিয়ে ঘুমাতে চাইলে দিতে হবে ৩৬০ ইউয়ান। আর আলাদা কক্ষে বিছানায় ঘুমাতে চাইলে লাগবে ৬৮০ ইউয়ান।স্কুলে ঘুমানোর সময় শিক্ষার্থীদের খেয়াল রাখবেন শিক্ষকেরা। আর যদি কেউ টাকা দিয়ে স্কুলে না ঘুমাতে চায়? স্কুলের এক কমকর্তা জানান, ঘুমানোর বিষয়টা বাধ্যতামূলক নয়।

দুপুরের খাবারের বিরতির সময় শিক্ষার্থীরা চাইলে বাসায় গিয়েও ঘুমাতে পারবে।এদিকে স্কুলটির এই পরিকল্পনার তুমুল সমালোচনা চলছে অনলাইনে। যেমন একজন লিখেছেন, ‘মজা করা হচ্ছে নাকি? টাকা কামানোর জন্য স্কুলটি তো পাগল হয়ে গেছে।’ আরেকজন লিখেছেন, ‘এটা হাস্যকর। এরপর স্কুলটি হয়তো বাথরুমে যাওয়া বা শ্বাস নেওয়ার জন্যও টাকা চাইবে।

%d bloggers like this: