বিজ্ঞান ও প্রযুক্তি

যেভাবে অ্যান্ড্রয়েড ফোন থেকে নম্বর ও স্প্যাম কল ব্লক করবেন

অ্যান্ড্রয়েড ফোন পকেটে নিয়ে ঘোরার অন্যতম বিরক্তিকর বিষয় হতে পারে বার বার অদরকারি ফোন কল আসা, সেটি স্প্যাম কল বা এমন কারো কল হোক যার সঙ্গে আর যোগাযোগ রাখতে চান না। এ অবস্থা থেকে রেহাই পাওয়ার উপায় হচ্ছে কলগুলো ব্লক করে দেওয়া। চলুন দেখে নেওয়া যাক কীভাবে করবেন এ কাজ।

খেয়াল রাখা ভালো, বিভিন্ন অ্যান্ড্রয়েড ফোন নির্মাতা নিজেদের মতো করে ওএস কাস্টমাইজ করে নেওয়ায় এ পদ্ধতি সব ফোনে একইভাবে কাজ নাও করতে পারে। এখান থেকে স্যামসাং গ্যালাক্সি ও গুগল পিক্সেল ফোনের পদ্ধতিটি জানা যাবে, কারো হাতে অন্য কোনো নির্মাতার ডিভাইস থাকলেও তারা এ পদ্ধতিটি অনুসরণ করে দেখতে পারেন বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট হাও-টু গিক।

নম্বর ব্লকের উপায়

গুগল পিক্সেল ফোনে ‘ফোন বাই গুগল’ অ্যাপটি আগে থেকেই ইনস্টল করা থাকে। এ অ্যাপটি নন-পিক্সেল ফোনে থাকলেও সব ফিচার কাজ নাও করতে পারে।প্রথমেই ‘ফোন’ অ্যাপটি চালু করুন ও ‘রিসেন্টস’ ট্যাবে চলে যান। সেখান থেকে যে কোনো একটি এন্ট্রি বা নম্বরের ওপরে ট্যাপ করুন আরও অপশন দেখার জন্য। এবারে ‘হিস্ট্রি’ অপশনটি বেছে নিন।

সেখান থেকে ওপরের ডান কোণায় থ্রি-ডট বা তিনটি ডটের মেনুতে ট্যাপ করুন, এরপর ‘ব্লক’ অপশনে ট্যাপ করুন।একটি পপ-আপ মেনু সামনে আসবে। ‘ব্লক’ অপশনে ট্যাপ করে নম্বর ব্লকের বিষয়টি নিশ্চিত করার আগে, ‘স্প্যাম’ হিসেবেও রিপোর্ট করে দিতে পারবেন। এর জন্য সংশ্লিষ্ট বক্সে ট্যাপ করে টিক দিয়ে দিন।ব্লক করা নম্বরগুলো ফোন অ্যাপের ভেতরে ‘ব্লকড নম্বরস’ অপশনে পাওয়া যাবে। সেখান থেকে চাইলে কোনো নম্বর আনব্লক করেও নেওয়া যাবে।

প্রথমে অ্যাপটি চালু করে স্ক্রিনের ওপরের থ্রি ডট বা তিনটি ডটের আইকনে ক্লিক করুন। ‘সেটিংস’ অপশনটি চালু করে নিন ও সেখানে ‘কলার আইডি অ্যান্ড স্প্যাম’ অপশনটি বেছে নিন।পিক্সেল বাদে অন্য ডিভাইসের ক্ষেত্রে ‘ফিল্টার স্প্যাম কলস’ অপশনটি দেখা যেতে পারে।

গুগল পিক্সেলের ক্ষেত্রে একটি বাড়তি ফিচার আছে ‘কল স্ক্রিন’ নামের। এটি ফোনের অ্যাপ থেকে সেটিংস অপশনে গিয়েই চালু করে নেওয়া যাবে, সেখান থেকেই স্প্যাম কলের সেটিংস পরিবর্তন করে নিতে পারবেন।

স্যামসাং গ্যালাক্সি ফোনে স্প্যাম কল বন্ধ করুন

স্যামসাংয়ের আগে থেকেই ইনস্টল করা ফোন অ্যাপটি চালু করুন। ‘রিসেন্টস’ অপশনটিতে যান ও সেখানে ডান কোণা থেকে থ্রি ডট বা তিনটি ডটের মেনু নির্বাচন করুন।

১. ড্রপ ডাউন মেনু থেকে সেটিংস অপশনটি নির্বাচন করুন।

২. এবারে ‘ব্লক নম্বরস’ অপশনটি বেছে নিন।

৩. এখানে একটি অপশন আছে ‘অটোমেটিকালি ব্লক আননোন কলারস’ অর্থাৎ ফোনে সেইভ করা নেই, এমন সব নম্বর আপনাআপনি ব্লকড হয়ে যাবে। এটি ছাড়াও, ‘রিসেন্টস’ ও ‘কন্টাক্টস’ অপশন থেকে ম্যানুয়ালি ফোন নম্বর যোগ করা যাবে।

৪. নিজে থেকে নম্বর যোগ করার জন্য ‘+’ চিহ্নে ট্যাপ করুন।

৫. ‘রিসেন্টস’ ও ‘কন্টাক্টস’ অপশন থেকে যোগ করা হলেই নম্বরগুলো তালিকায় দেখা যাবে।

এভাবেই একটি নম্বর ব্লক করে নেওয়া যাবে স্যামসাং ফোন থেকে। এ ছাড়া, তালিকা থেকে লাল মাইনাস চিহ্নে ট্যাপ করলেই নম্বর আনব্লক করা যাবে।

 

টেক্সট মেসেজ ব্লক করবেন যেভাবে

সরাসরি ফোনের মেসেজিং অ্যাপ থেকেই টেক্সট মেসেজ ব্লক করা যাবে। এ ছাড়া, ওপরের পদ্ধতি অনুসরণ করে যে নম্বরগুলো ব্লক করা হবে, সেগুলোর টেক্সটও ব্লক হয়ে যাবে। সেক্ষেত্রে আলাদাভাবে ব্লক করার প্রয়োজন হবে না। এটি মেসেজেস বা ফোন, দুটি অ্যাপ থেকেই করা যাবে।

গুগলের মেসেজেস অ্যাপের ক্ষেত্রে ওপরের কোণায় থ্রি ডট মেনু আইকন সিলেক্ট করুন, এরপরে ‘ডিটেইলস’ অপশনটি বেছে নিন। সেখান থেকে ‘ব্লক অ্যান্ড রিপোর্ট স্প্যাম’ অপশনটি বেছে নিন।

স্যামসাংয়ের মেসেজেস অ্যাপে ক্ষেত্রে একটি কথোপকথন চালু করুন, এবারে কন্টাক্টের নামের পাশের ‘ড্রপ ডাউন অ্যারো’ বা তীর চিহ্নে ট্যাপ করুন। এবারে ইনফরমেশন আইকনে ক্লিক করুন, এবং ‘থ্রি ডট’ মেনু থেকে ‘ব্লক কন্টাক্ট’ অপশনটি বেছে নিন। এভাবেই সহজে স্প্যাম কল ও মেসেজ থেকে পরিত্রাণ পাওয়া যাবে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: