আন্তর্জাতিক

আবারও নেতানিয়াহুকে অবিলম্বে পদত্যাগ করতে বললেন বিরোধী দলীয় নেতা

ইসরায়েলের বিরোধী দলীয় নেতা ইয়ার লাপিড প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে অবিলম্বে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। তিনি মনে করেন, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত শেষ হওয়ার জন্য অপেক্ষা না করে নেতানিয়াহুর উচিত দ্রুত পদত্যাগ করা।

গতকাল বুধবার ইসরায়েলের সংবাদমাধ্যম এন টুয়েলভকে দেওয়া সাক্ষাৎকারে লাপিড বলেন, ‘অবিলম্বে নেতানিয়াহুর বিদায় নেওয়া উচিত। আমাদের পরিবর্তন প্রয়োজন।

বিরোধী দলীয় এই নেতা আরও বলেন, জনগণের আস্থা হারানো কোনো প্রধানমন্ত্রীর অধীনে ইসরায়েল দীর্ঘ মেয়াদে যুদ্ধ চালিয়ে যেতে পারে না। গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার চার দিন পর যুদ্ধকালীন জরুরি সরকার গঠনের ব্যাপারে নেতানিয়াহু ও বিরোধী দলের নেতা বেনি গ্রান্টজের মধ্যে সমঝোতা হয়েছিল।

লাপিড বলেছেন, ওই সমঝোতার সঙ্গে তিনি যুক্ত ছিলেন না।ইসরায়েলে গত বছর নির্বাচনের মধ্য দিয়ে নেতানিয়াহু নতুন মেয়াদে ক্ষমতায় ফেরার আগে দেশটির জোট সরকারের নেতৃত্বে ছিলেন লাপিড। ৭ অক্টোবর ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত শুরুর পর এবারই প্রথম তিনি নেতানিয়াহুর পদত্যাগের দাবি জানালেন।

এন টুয়েলভকে দেওয়া এক সাক্ষাৎকারে লাপিড ইসরায়েলে আগাম নির্বাচনের দাবি জানাননি। তিনি চান, পার্লামেন্টে আস্থা ভোট হোক। এর মধ্য দিয়ে নেতানিয়াহুর লিকুদ পার্টির অন্য কোনো সদস্যের নেতৃত্বে নতুন একটি সরকার গঠন করা হোক।

তবে টেলিগ্রাম পোস্টে দেওয়া এক বিবৃতিতে লিকুদ পার্টি বিরোধী নেতা লাপিডের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। বিবৃতিতে বলা হয়, যুদ্ধকালে এমন প্রস্তাব দেওয়াটা লজ্জাজনক।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: