আন্তর্জাতিক

এমপক্স প্রতিরোধে সতর্কতা জারি ভারতের বন্দরে

বিশ্বে করোনা মহামারির পর নতুন আতঙ্কের নাম এমপক্স। ইতোমধ্যে পাকিস্তানসহ বিশ্বের কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে এমপক্স নামের সংক্রামক রোগটি। এ রোগ প্রতিরোধে ভারতের বন্দরগুলোতে নেয়া হয়েছে বাড়তি সতর্কতা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, ভারতের কেন্দ্র থেকে এমপক্স সংক্রামক রোগ প্রতিরোধে দেশের স্থল, নৌ, বিমানবন্দরে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে।

ভারতের সীমান্তবর্তী দেশ পাকিস্তান এবং বাংলাদেশ থেকে আসা আন্তর্জাতিক যাত্রীদের দিকে বাড়তি নজরদারির নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।এরই মধ্যে ভারতে এমপক্স প্রতিরোধে কিছু পূর্ব সতর্কতা নেয়া হয়েছে। দিল্লির তিনটি সরকারি হাসপাতাল এমপক্স রোগীদের কোয়ারেন্টাইন এবং চিকিৎসার জন্য নির্বাচন করা হয়েছে।

এদের মধ্যে রয়েছে রাম মনোহর লোহিয়া হাসপাতাল, সফদরজং হাসপাতাল এবং লেডি হার্ডিঞ্জ হাসপাতাল। এছাড়াও দেশটির অন্যান্য রাজ্যের হাসপাতালগুলোকে এমপক্স প্রতিরোধের জন্য প্রস্তুত থাকাসহ দেশজুড়ে বাড়তি সতর্কতার নির্দেশ দেয়া হয়েছে। যদিও ভারতে এখন পর্যন্ত এমপক্সে আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউেএইচও) এই সংক্রামক রোগ নিয়ে জরুরি সতর্কতা জারি করেছে। জরুরি পদক্ষেপ হিসেবে হটলাইন চালু করেছে স্বাস্থ্য অধিদপ্তর। ডব্লিউএইচও এর প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সাল থেকে এ পর্যন্ত ১১৬ টি দেশে এমপক্সে আক্রান্ত হয়ে ২০৮ জন মারা গেছে।

আরও খবর

Sponsered content