আন্তর্জাতিক

আমি প্রেসিডেন্ট থাকলে ইসরায়েলে হামলা হতো না বললেন ট্রাম্প

মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাসের হামলা প্রতিহত করতে না পারায় ইসরায়েলের সমালোচনা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেছেন, ‘ইসরায়েল এই হামলার জন্য প্রস্তুত ছিল না। তবে আমি প্রেসিডেন্ট থাকলে এমন হামলা হতো না।’ ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সেরএক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

শনিবার সকালে ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র গোষ্ঠী হামাস। হামাসের হামলার জবাবে পাল্টা রকেট ও বোমা হামলা করে ইসরায়েলের বাহিনী।

গাজা উপত্যকার নাগরিকরা আতঙ্কে ঘর ছাড়তে শুরু করেন। এরই মধ্যে গাজা উপত্যকায় বিদ্যুৎসহ খাদ্য, পানি ও জ্বালানি সরবরাহও বন্ধ করে দিয়েছে ইসরায়েল। দুই পক্ষের পাল্টাপাল্টি হামলায় প্রাণ হারিয়েছে দুই সহস্রাধিক মানুষ।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ইসরায়েল প্রস্তুত ছিল না, নেতানিয়াহু প্রস্তুত ছিল না। কিন্তু ট্রাম্প প্রেসিডেন্ট থাকলে তাদের প্রস্তুত থাকার দরকারও ছিল না। তিনি বলেন, এই মানুষগুলো আমাদের দেশে আসছে, আমরা জানি না কোথা থেকে আসছে। তারাই ইসরায়েলে হামলা চালালো। জো বাইডেনের আমাদের কত বড় ক্ষতি করছে।

আমি ক্ষমতায় থাকলে কখনোই এমনটা হতো না।ম্প আরও বলেন, আমি যখন ক্ষমতায় ছিলাম, আমি শক্তি দিয়ে শান্তি বজায় রেখেছিলাম। আর এখন আমরা দুর্বল।

ইসরায়েলে হামলা প্রমাণ করে যে যুক্তরাষ্ট্র বিশ্বমঞ্চে দুর্বল হয়ে পড়েছে। সাবেক এই প্রেসিডেন্ট বলেন, ইসরায়েল এই হামলায় অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের পাল্টা জবাব দেওয়ার পূর্ণ অধিকার আছে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: