লাইফ স্টাইল

আমলকি খান রোজ একটি করে

শীতের মৌসুম মানেই রোগবালাই জাঁকিয়ে বসা। ঠান্ডা লেগে সর্দি-কাশি তো আছেই, সেই সঙ্গে সংক্রমণ জাতীয় নানা সমস্যাও দেখা দেয়। আর তাই শীত আসতে না আসতেই সতর্ক হতে শুরু করেন অনেকেই।

তবে শীতকালীন রোগের সঙ্গে লড়াই করতে অন্যতম ভরসা হতে পারে আমলকি। সুস্থ থাকতে আমলকি সারা বছরই খাওয়া যায়। কিন্তু শীতকালে ফিট থাকতে কেন রোজ একটি করে আমলকি খাবেন?

রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি : আমলকিতে ভিটামিন সি আছে ভরপুর পরিমাণে। এই ভিটামিন সংক্রমণের ঝুঁকি কমায়। রোগের সঙ্গে লড়াই করার জন্য প্রস্তুত করে শরীরকে। মৌসুমি রোগবালাই থেকে দূরে থাকতে ভিটামিন সি অনবদ্য ভূমিকা নেয়। তাই রোজ যদি একটি করে আমলকি খাওয়া যায়, তা হলে শারীরিক ভাবে ফিট থাকা সহজ হবে।

মানসিক অবসাদ কমায় : আমলকি শুধু শরীর নয়, যত্ন নেয় মনেরও। পলিফেনলস এবং ফ্ল্যাভোনয়েড উপাদান সমৃদ্ধ আমলকি মানসিক চাপ কমায়। উদ্বেগ, অবসাদের অন্যতম কারণ হল অক্সিডেটিভ হরমোনের অত্যধিক ক্ষরণ। এই হরমোন ক্ষরণে রাশ টানে আমলকি।

ত্বক এবং চুলের যত্ন : শীতে ত্বক প্রচণ্ড আর্দ্র হয়ে পড়ে। সেই সঙ্গে চুল ঝরার পরিমাণও বেড়ে যায়। ত্বক এবং চুলের অধিকাংশ সমস্যার সমাধান লুকিয়ে আছে আমলকিতে। রোজকার ডায়েটে আমলকি রাখলে যত্নে থাকে ত্বক। চুলের গোড়া মজবুত করতেও আমলকি খাওয়া জরুরি।

হজমের সমস্যা কমায় : আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। হজমের সমস্যা ঠেকাতে ফাইবারের জুড়ি মেলা ভার। শীতে অনেকেরই পেটে হজমের গোলমাল হয়ে থাকে। সেখান থেকেই গ্যাস-অম্বল শুরু হয়। সে সবের ঝুঁকি কমাতে গ্যাসের ওষুধ না খেয়ে রোজ একটি করে আমলকি খেতে পারেন।

%d bloggers like this: