সারা দেশ

পুরোনো বই দিলেই মিলছে গাছ বরিশালে বই মেলায়

পুরোনো বই দিন, সবুজ গাছে বদলে নিন’ এ স্লোগানকে সামনে রেখে পাতা বিনিময়ের এক ব্যতিক্রমী আয়োজন করেছে বরিশাল বিডি ক্লিন টিম। এখানে একটি পুরোনো বই দিলেই মিলছে পরিবেশ বন্ধু অক্সিজেন ভান্ডার গাছ। বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে (বেলেস পার্ক) বিভাগীয় বইমেলা ঘুরে দেখা গেছে এমন দৃশ্য।

মেলা ঘুরে জানা যায়, পুরো বিভাগীয় বইমেলায় সরকারি দপ্তরের ১৯টি প্রতিষ্ঠানসহ দেশের স্বনামধন্য ৩৮টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। তবে এর মধ্যে ব্যতিক্রমী আয়োজন করেছে বরিশাল বিডি ক্লিন টিম।তারা পুরোনো বই নিয়ে দিচ্ছে পরিবেশ বান্ধব গাছ। তাদের এমন আয়োজনকে সাধুবাদ জানিয়েছেন মেলায় আগত দর্শনার্থীরা।বইমেলায় আগত দর্শনার্থী সালেহীন সানী বলেন, বই দিয়ে গাছ বিনিময়ের আইডিয়া দারুণ লেগেছে।

বিডি ক্লিন ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনদীপ ঘরাই এর এমন আয়োজন সত্যি প্রশংসনীয়।বিডি ক্লিন বরিশালের অতিরিক্ত সমন্বয়ক জায়েদ ইরফান বলেন, এখানে যেকোনো ধরনের বই দিয়ে সবাই গাছ নিতে পারবেন, সবার মধ্যে সামাজিক সচেতনতা ও পরিবেশ রক্ষায় গাছের গুরুত্ব সবার মাঝে ছড়িয়ে দিতে আমাদের এই আয়োজন, তবে একাডেমিক বইয়ের বাহিরে বেশি ভালো হয় যেহেতু এখান থেকে পাওয়া প্রতিটি বই যাবে ছিন্নমূল শিশুদের মধ্যে।

তিনি আরও বলেন, বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনদীপ ঘরাই এর উদ্যোগে এমন আয়োজন সম্ভব হয়েছে। তার উদ্যোগেই এমন একটি আয়োজন বাস্তবায়ন সম্ভব হয়েছে বিডি ক্লিন টিমের পক্ষে।এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনদীপ ঘরাই বলেন, আমাদের মূল মন্ত্র হচ্ছে পাতা-বিনিময়, কারণ বইয়েরও পাতা আছে গাছেরও পাতা আছে, তাই পাতা বিনিময়ের এই আয়োজন করা হয়েছে।

মনদীপ ঘরাই আরও বলেন, এখান থেকে পাওয়া প্রতিটি বই পৌঁছে দেওয়া হবে ছিন্নমূল শিশুদের হাতে। যাতে তাদের মাঝেও শিক্ষার আলো পৌঁছে দেওয়া যায়। এছাড়া পুরোনো বই নিয়ে গাছ বিতরণের এই আয়োজন আগামীতেও চালু থাকবে।বইমেলায় আগত দর্শনার্থীরা জানানএই ধরনের ব্যতিক্রম আয়োজন যেন সময় সময় চলমান থাকে তাতে সবাই আরো পরিবেশ সচেতন হবে এবং ছিন্নমূল শিশুদের পাশে দাঁড়াতে পারবেন।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: