লাইফ স্টাইল

এবার চুলের যত্নে ড্রাই ফ্রুটস

ছোট -বড় এমস কেউ নেই যে যার চুল নিয়ে সমস্যার যেন শেষ নেই। চুল পড়া, রুক্ষ হয়ে যাওয়া, কম বয়সে পাক ধরা, খুশকি— একটা না একটা সমস্যা লেগেই থাকে। এসব সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই নামীদামী সংস্থার প্রসাধনী ব্যবহার করেন।

কেউ কেউ আবার ভরসা রাখেন ঘরোয়া টোটকায়। এত কিছু করেও চুলের সমস্যা থেকে সহজে মুক্তি মেলে না সব্রা। কীভাবে সমস্যার সমাধান হবে তার উপায় খুঁজে পান না অনেকেই।

পুষ্টিবিদদের মতে, চুলের স্বাস্থ্য ভালো রাখতে ড্রাই ফ্রুটসে ভরসা রাখতে পারেন। স্বাস্থ্যরক্ষায় এর ভূমিকা অপরিসীম। কিছু ড্রাই ফ্রুটস রয়েছে যা চুলের স্বাস্থ্য ভালো রাখেন। চলুন জানা যাক বিস্তারিত-

কাঠবাদাম

চুলের যত্নে ভিটামিন ই বেশ প্রয়োজনীয় একটি উপাদান। চুলের বৃদ্ধিতে ভিটামিন ই কার্যকরী ভূমিকা রাখে। কাঠবাদাম এই ভিটামিনের সমৃদ্ধ একটি উৎস। চুলের সব সমস্যার সমাধান লুকিয়ে আছে এই ভিটামিনে। খালি পেটে রোজ কয়েকটি ভেজানো কাঠবাদাম খান। চুল তো ভালো থাকবেই। সেসঙ্গে ভালো থাকবে শরীরও।

আখরোট

চুল ভালো রাখতে ভরসা করা যেতে পারে আখরোটের ওপর। এতে আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এই উপাদানটি চুলের বৃদ্ধিতে সাহায্য করে। চুলে পুষ্টি জোগায়। নিয়মিত আখরোট খেলে চুলের ঘনত্বও বাড়ে।

খেজুর

খেজুর খান চুল ভালো থাকবে । পর্যাপ্ত পরিমাণ আয়রন এবং ভিটামিন সি রয়েছে শুকনো খেজুরে। চুলের উজ্জলতা ধরে রাখতে এর মতো উপকারী খাবার খুব কমই আছে। তাই চুল ভালো রাখতে খাদ্যতালিকায় খেজুর রাখুন।

%d bloggers like this: