লাইফ স্টাইল

৬৪ জেলার খাবার এক ছাদের নিচে

সারাদেশের ৬৪ জেলার খাবার ও বিখ্যাত সব পণ্য নিয়ে চলছে উদ্যোক্তা মেলা। বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডির সেলিব্রিটি কনভেনশান হলে ব্যতিক্রমী এই মেলার উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

উদ্যোক্তা প্রশিক্ষণ প্ল্যাটফর্ম নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের (এনবিএমইজিএফ) উদ্যোগে আয়োজিত তিন দিনব্যাপী এই মেলা শেষ হবে ২৬ আগস্ট। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে মেলা।

মেলার আয়োজক ও এনবিএমইজিএফের প্রেসিডেন্ট ইকবাল বাহার জানান, ৬৪ জেলার বিখ্যাত সব রান্না করা খাবার ও ৬৪ জেলার বিখ্যাত সব পণ্য নিয়ে আমাদের এই মেলা। এখানে আপনি যেমন আপনার জেলার সেরা খাবারটি খেতে পারবেন একইভাবে খেতে পারবেন অন্য যে কোনো জেলার স্বাদের খাবারটি।

তিনি বলেন, মূলত জেলা ব্র্যান্ডিং করা ও প্রান্তিক উদ্যোক্তাদের প্রমোট করতেই এই মেলার আয়োজন করা হয়েছে ।মেলায় স্বাদ নিতে পারবেন যেসব খাবারের- চুই ঝাল দিয়ে গরুর মাংস (খুলনা), কালা ভুনা (চট্টগ্রাম), সরষে ইলিশ (চাঁদপুর/বরিশাল), বাঁশের বিরিয়ানি (বান্দরবান), নারিকেলের তরকারি (নোয়াখালী), শুঁটকির তরকারি (চট্টগ্রাম), কালাই রুটি (রাজশাহী), মিল্লি ভাত (জামালপুর), গরুর মাংসের আলু ঘাটি (বগুড়া), প্যারা সন্দেশ (নওগাঁ), কাঁচা গোল্লা (নাটোর), ছিটা রুটি ও নারকেলের হাঁসের মাংস (ঝিনাইদহ), নারকেলের নাড়ু (লক্ষ্মীপুর), মসুর ডালের খিচুড়ি (কুষ্টিয়া), খেজুর গুড়ের পায়েস ও গরুর বট (যশোর), সিদল ভর্তা (রংপুর), পাটিসাপ্টা পিঠা (বিক্রমপুর), পানিতয়া সলপের ঘোল (সিরাজগঞ্জ)।

নিজের বলার মতো একটা গল্প উদ্যোক্তা হওয়ার যাবতীয় প্রশিক্ষণ, দক্ষতা ও মূল্যবোধ সংক্রান্ত অনলাইন কর্মশালার প্লাটফর্ম – উদ্যোক্তা তৈরির কারখানা। এটি দেশের একমাত্র প্লাটফর্ম যেখানে প্রতিদিন বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হয়।

%d bloggers like this: