আন্তর্জাতিক

সৌদি আরব যেতে বা ঘুরতে লাগবে না পাসপোর্ট

এখন থেকে পাসপোর্ট ছাড়াই ভ্রমণ করা যাবে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে। পাসপোর্ট ছাড়া ভ্রমণের সুযোগ দেয়ার জন্য এরইমধ্যে ডিজিটাল নথি তৈরির ব্যবস্থা করেছে দেশটি।আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে ব্যক্তির জাতীয়তা ও পরিচয় বহন করে পাসপোর্ট।

তবে পাসপোর্ট ছাড়াই ভ্রমণের দ্বার এবার খুলতে যাচ্ছে সৌদি। এই সুযোগ সৌদি নাগরিক, প্রবাসীসহ সকল ভ্রমণকারীদের দেওয়া হবে।সম্প্রতি সৌদি আরবের সংবাদমাধ্যম অ্যারাবিয়ান বিজনেসের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব এমন এক ধরনের ডিজিটাল নথি তৈরি করেছে যার মাধ্যমে যাত্রীরা পাসপোর্ট ছাড়াই দেশে আসতে পারবে। সৌদি আরবের পাসপোর্ট বিভাগের জেনারেল ডাইরেক্টরেট রিয়াদ ইন্টারন্যাশনাল কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত লিপ ইয়ার সম্মেলনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্যাভিলিয়নে সৌদি আরবে আগত দর্শনার্থীদের সামনে ওই ডিজিটাল নথি ব্যবস্থা প্রদর্শন করা হয়েছে।

এই ডিজিটাল ডকুমেন্ট সার্ভিসটি সৌদি আরবের নাগরিক, বাসিন্দা এবং দর্শনার্থীসহ সুবিধাভোগীদের দেওয়া ডিজিটাল এবং প্রযুক্তিগত সমাধানগুলোর একটি। এর আওতায় থাকা ব্যক্তিরা সৌদি আরবের অভ্যন্তরীণ নানা পরিষেবা পাবেন।

রিষেবাটির লক্ষ্য হলো, একটি একক নম্বর প্রদানের মাধ্যমে সৌদি আরবে পর্যটক বা দর্শনার্থীদের আগমন প্রক্রিয়া সহজ করা। যেটি দর্শনার্থী বা পর্যটকদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘অ্যাবশার’ ইলেকট্রনিক প্ল্যাটফর্মে প্রবেশ করে নিজেদের ডিজিটাল পরিচয় বা একক নম্বর নিতে পারবেন।

এই ডিজিটাল পরিচয় দর্শনার্থীদের মোবাইল ফোনে থাকবে যার মাধ্যমে সৌদি আরবে তাদের সমস্ত গতিবিধি জানা যাবে। ফলে কোনো কাগুজে পাসপোর্টের প্রয়োজন হবে না।

বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন লিপ ইয়ার ২০২৪–এ সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় অংশ নিয়ে উন্নত প্রযুক্তি ও উদ্ভাবনী ডিজিটাল সমাধানে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) গুরুত্বও তুলে ধরে।

%d bloggers like this: