জাতীয়

শিগগিরই সুদহার বাড়িয়ে ৯ শতাংশ করা হবে বললেন গভর্নর

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর বলেছেন, মূল্যস্ফীতি সামাল দিতে শিগগিরই সুদহার বাড়িয়ে সাড়ে ৮ শতাংশ থেকে ৯ শতাংশে উন্নীত করা হবে। সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান আহসান এইচ মনসুর।

তিনি বলেন, দুই একদিনের মধ্যে সুদহার বাড়িয়ে ৯ শতাংশ করা হবে। আগামীতে মূল্যস্ফীতি সামাল দিতে সুদহার ১০ শতাংশ বা এর থেকেও বেশি হতে পারে। পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ হিসাব অনুযায়ী, দেশের গড় মূল্যস্ফীতি জুনের চেয়ে ১.৭৪ শতাংশ বেড়ে জুলাই মাসে দাঁড়িয়েছে ১১.৬৬ শতাংশে।

একই মাসে খাদ্যপণ্যে মূল্যস্ফীতির হার ৩ দশমিক ৬৮ শতাংশ বেড়ে হয়েছে ১৪ দশমিক ১০ শতাংশ।বিবিএসের প্রকাশিত তথ্যে দেখা যায়, চাল, ডাল, তেল, লবণ, মাছ, মাংস, সবজি, মসলা ও তামাকজাতীয় পণ্যের দাম বাড়ায় জুলাই মাসে খাদ্যে মূল্যস্ফীতি বেড়েছে।

আগের মাসে খাদ্যখাতে মূল্যস্ফীতির হার ছিল ১০ দশমিক ৪২ শতাংশ।এছাড়া বাড়িভাড়া, আসবাবপত্র, গৃহস্থালি, চিকিৎসাসেবা, পরিবহন ও শিক্ষা উপকরণের দামও বেড়েছে। জুলাই মাসে এ খাতে মূল্যস্ফীতির হার হয়েছে ৯ দশমিক ৬৮ শতাংশ, জুন মাসে ছিল ৯ দশমিক ১৫ শতাংশ।

জুলাই মাসে সাধারণ মূল্যস্ফীতির হার বেড়ে ১১ দশমিক ৬৬ শতাংশ হয়েছে, আগের মাসে যা ছিল ৯ দশমিক ৭২ শতাংশ। আন্দোলনের ফলে তিন খাতেই বেড়েছে মূল্যস্ফীতির হার।

মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে নামিয়ে আনতেই সুদহার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশকে আগে থেকেই শক্ত মুদ্রানীতির পথে হাঁটার পরামর্শ দিয়ে আসছিল।

আইএমএফের সাবেক কর্মকর্তা গভর্নর আহসান এইচ মনসুর সে পথেই আগাচ্ছেন বলে প্রতিবেদনে উঠে এসেছে।

আরও খবর

Sponsered content