আন্তর্জাতিক

এবার নবায়নযোগ্য জ্বালানি পার্ক চালু করল আদানি গ্রিন এনার্জি

এবার নবায়নযোগ্য জ্বালানি পার্ক চালু করল আদানি গ্রিন এনার্জি

ভারতের সবচেয়ে বড় ও বিশ্বের অন্যতম বৃহত্তম নবায়নযোগ্য জ্বালানি কোম্পানি আদানি গ্রিন এনার্জি লিমিটেড (এজিআইএল) গুজরাটের খাভদায় ১ হাজার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎ প্লান্ট চালু করেছে। এর মাধ্যমে এখন পর্যন্ত ৯ হাজার ৪৭৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন গ্রিন এনার্জি পরিচালনার ক্ষমতা অর্জন করল এজিআইএল।

২০৩০ সাল নাগাদ এটিকে ৪৫ হাজারে উন্নীত করার পরিকল্পনা রয়েছে তাদের।খাভদায় প্লান্টের কাজ শুরুর মাত্র ১২ মাসের মাথায় এটি পুরোদমে অপারেশনে গেল। এখানে প্রায় ২৪ লাখ সোলার মডিউলস প্রতিস্থাপন করা হয়েছে। ভারত যে ২০৩০ সাল নাগাদ নন-ফসিল ফুয়েল থেকে ৫০০ গিগাওয়াট জ্বালানি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সেটি অর্জনে সহযোগী হিসেবে কাজ করছে আদানি গ্রিন এনার্জি।

৩০ গিগাওয়াট ক্ষমতাসম্পন্ন খাভদার বিশে^র সবচেয়ে বড় নবায়নযোগ্য জ্বালানি পার্কটি ৫৩৮ বর্গ কিলোমিটার পতিত ভূমির উপর প্রতিষ্ঠিত যেটি আয়তনে ফ্রান্সের প্যারিসের প্রায় পাঁচ গুণ। পুরো প্রকল্পটি আগামী পাঁচ বছরের মধ্যে শেষ হবে এবং এতে ১৫ হাজার ২০০ লোকের কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে।

প্রকল্পের সুরক্ষায় নানাবিধ টেকসই পদ্ধতি গ্রহণ করেছে আদানি। যেমন: পুরো সক্ষমতার সৌর বিদ্যুৎ প্রকল্পটির দীর্ঘমেয়াদে ধূলার হাত থেকে রক্ষা করার জন্য পানি বিহীন পরিষ্কারক রোবট বসানো হবে। ভারতের ক্লিন এনার্জি ট্রানজিশন ত্বরান্বিত করতে খাভদা প্লান ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করে আদানি।

%d bloggers like this: