লাইফ স্টাইল

কেমন হবে গরমে পোশাকের রং জেনে রাখুন

জলবায়ু পরিবর্তনে তাপমাত্রা দিনকে দিন বেড়েই চলেছে। ঘরে বাইরে সব জায়গায় যেন বেহাল দশা। গরমের এমন তাপে প্রাণে বাঁচাও যেন দুষ্কর। কেমন পোশাক পরলে একটু আরাম মিলবে এ গরমে সবাই তার সন্ধান করেন। কারণ পোশাকের ওপরও নির্ভর করে কতটা গরম লাগবে আপনার।

কেমন রঙের পোশাক চাই
এ গরমে গাঢ় ও চড়া রঙের পোশাক চোখে লাগে। রোদ আর তীব্রতায় অনেক সময় তা মানানসই নাও লাগতে পারে। ওয়ার্ডরোবে থাকা হালকা রঙের পোশাক এ সময়টিতে বাছাই করুন। সাদা রং এক্ষেত্রে সেরা। গরমের সময় সাদা পোশাক আপনার জন্য সবচেয়ে বেশি আরামদায়ক। সাদার পাশাপাশি যে কোনো হালকা রঙের পোশাকও গরমে স্বস্তি দেবে। কিন্তু এমন হালকা রং আসলে কী হতে পারে? সচরাচর এ গরমে পিচ কালার, হালকা টিয়া সবুজ বা মিষ্টি গোলাপির মতো রঙে মিলবে আরাম।

ফ্যাশনসচেতন মানুষের জন্য পোশাকের ক্ষেত্রে নিজের সঙ্গে মানানসই রং বেছে নেওয়া ভালো। কিন্তু কালো রং যতটা সম্ভব এড়িয়ে চলুন। তাছাড়া সাদা কিংবা যে কোনো ধরনের হালকা রঙের পোশাক পরলেই গরমে কিছুটা হলেও আরাম পাবেন। এসব পোশাক আরামের পাশাপাশি চোখকে দেয় প্রশান্তি। হালকা গোলাপি, হালকা বেগুনি, হালকা নীল, বাদামি, আকাশি, হালকা হলুদ, ধূসরসহ হালকা রঙের যে কোনো পোশাক গরমে প্রাধান্য দিতে পারেন।

জমকালো রং এড়াবেন কেন
বিজ্ঞানের ভাষায়, সূর্য থেকে বিকিরণ পদ্ধতিতে তাপ পৃথিবীতে এসে পৌঁছায়। কিন্তু সব বস্তুর এ তাপীয় বিকিরণ শোষণ করার ক্ষমতা সমান নয়। সাদা রঙের তাপীয় বিকিরণ শোষণ করার ক্ষমতা সবচেয়ে কম। অপরদিকে কালো রঙের বস্তু এ তাপ শোষণ করে সবচেয়ে বেশি। এ কারণে সাদা রঙের বস্তু কালো রঙের বস্তুর তুলনায় কম তাপ শোষণ করে। তাই গরমে সাদা রঙের পোশাক কম উত্তপ্ত হয় ও গাঢ় রঙের পোশাক পরলে হাঁসফাঁস অবস্থা হতে পারে।

জমকালো রং বা কাজ এড়িয়ে চলবেন আপনার নিজের জন্যই। উজ্জ্বল রঙের পোশাক যাদের পছন্দ তারা চাইলে হালকা রং এড়াতে পারেন। তবে এক্ষেত্রে পোশাকের বেজ কালারটি হালকা রাখতে পারেন। বেজ কালার যদিওবা হালকা হয় তাহলে উজ্জ্বল রঙের কাজ দিতে পারেন। মূলত মোটিফে বাছাই করতে হবে ফ্যাশনের রসদ। একটি উদাহরণ দিলে বোঝা যাবে। সাদা রঙের টপ বাছাই করলে তার মাঝ বরাবর হাতে আঁকা নকশা থাকলে সমস্যা নেই। অনেক ক্ষেত্রে নকশিকাঁথার কাজ থাকতে পারে।

চুমকি, কাচ কিংবা লেসের মতো জমকালো কিছু এড়িয়ে যাওয়া অনেক ভালো। আর এত ভারী কাজ এ আবহাওয়ায় মানাবেও না। অনেকে ফিটিং পোশাক পরতে পছন্দ করেন। তবে এ তীব্র গরমে ঢিলেঢালা পোশাক পরাই ভালো। ফিটিং পোশাক পরলে ঘামে শরীরে কাপড় লেগে থাকে। এতে গরম লাগে বেশি এবং ত্বকে রক্ত সঞ্চালন ঠিকভাবে হয় না। ফলে ত্বকে সমস্যা দেখা দিতে পারে।

%d bloggers like this: