লাইফ স্টাইল

আবারও লবণ-পানিতে লাবণ্য

ভালোবাসাহীন জীবন আর লবণহীন খাবারের ভেতর খুব একটা তফাত নেই। লবণ ছাড়া খাবার খাওয়ার কথা আমরা কেউ ভাবতেও পারি না। এছাড়া অসুখ বিসুখে লবণ পানির জুড়ি নেই। দাঁত ব্যথা হোক বা ঠান্ডা-সর্দি, অল্প লবণ পানিতে গার্গল করলে আরাম হয়। তবে রূপচর্চায় লবণ পানির ব্যবহার কি কখনো শুনেছেন?

তৈলাক্ত ত্বকে ব্ল্যাকহেড্স বা হোয়াইট হেডসের সমস্যা নিয়ন্ত্রণে রাখে লবণ পানি। অর্থাৎ লবণ পানিতে লাবণ্য বজায় থাকে।চিকিৎসকদের মতে, সব ধরণের ত্বকে এই লবণ পানি একই রকমভাবে কাজ না। তৈলাক্ত ত্বকে সেবাম ক্ষরণ নিয়ন্ত্রণ করলেও শুষ্ক ত্বকের জন্য এই দ্রবণ ক্ষতিকর হয়ে উঠতে পারে।

লবণ পানি বা ‘স্যালাইন ওয়াটার’ দিয়ে মুখ ধুলে ত্বকের যত উপকার:

সেবাম নিয়ন্ত্রণ

তৈলাক্ত ত্বকে ধুলাবালি, মৃত কোষ বেশি জমে। সেবাম ক্ষরণের পরিমাণ বেশি হলে ব্রণের সমস্যাও বাড়ে। তাই লবণ পানি ত্বকের অতিরিক্ত তেল সরিয়ে ত্বকের নিজস্ব তেলের ভারসাম্য বজায় রাখে।

জেল্লা বাড়ায়

ত্বকে মৃত কোষের স্তর সরে গেলেই আসল জেল্লা বেরিয়ে আসে। সবসময় ত্বক এক্সফোলিয়েট করা সম্ভব নয়। সেক্ষেত্রে কাজে দেয় স্যালাইন ওয়াটার।

ব্রণ নিয়ন্ত্রণে

মুখের অতিরিক্ত তেল ব্রণের সমস্যার মুল কারণ। অতিরিক্ত তেল সরিয়ে ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে লবণ পানি। একটি পাত্রে ২ কাপ পানি করে ফুটিয়ে ১ চা চামচ সৈন্ধব লবণ মিশিয়ে নিন। মিশ্রণটি স্বাভাবিক তাপমাত্রায় আসা পর্যন্ত অপেক্ষা করুন। তারপর সেই পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: