আন্তর্জাতিক

এবার মুখ খুললো রাশিয়া ইরান-ইসরায়েল সংঘাত নিয়ে

সিরিয়ার দামেস্কে ইরানের কনস্যুলেটে ইসরায়েলের হামলার ঘটনায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যথাযথ ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ার কারণেই শনিবার (১৩ এপ্রিল) তেল আবিবকে লক্ষ্য করে তেহরানের এমন হামলা।

এমন মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হুসেইন আমির আবদুল্লাহায়েনের সঙ্গে ফোনালাপে এমনটি জানিয়েছেন তিনি। খবর দ্য মস্কো টাইমস।তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ব্যর্থতাই ওই অঞ্চলে সর্বশেষ সহিংসতাকে উসকে দিয়েছে।

এদিকে, রোববার (১৪ এপ্রিল) নিরাপত্তা পরিষদের বৈঠকে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া জানিয়েছেন, দামেস্কে তেহরানের দূতাবাসে হামলার ঘটনায় পদক্ষেপ না নেয়ার কারণে নতুন করে ইরানি হামলার জন্ম দিতে সহায়তা করেছে।

নিরাপত্তা পরিষদের সদস্যদের উদ্দেশ করে তিনি বলেন, ১৩ এপ্রিল যা ঘটেছে তা এমনি এমনি হয়নি। ইরানের হামলা এই কাউন্সিলের লজ্জাজনক নিষ্ক্রিয়তার সহিংস আত্মপ্রকাশ।গত ১ এপ্রিল দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল।

 

এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। রাশিয়ান দূত বলেন, ইরানের কনস্যুলেটে হামলা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হলেও নিরাপত্তা পরিষদের পশ্চিমা সদস্যরা ইসরাইলকে ‘ভয়াবহ আক্রমণ’ নিয়ে তিরস্কার করার বিপক্ষে দাঁড়িয়েছে।

%d bloggers like this: