আন্তর্জাতিক

ভারী বৃষ্টিতে নিউইয়র্কে বন্যা জরুরি অবস্থা জারি

টানা বৃষ্টিতে তলিয়ে গেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের বড় একটি অংশ। গতকাল শুক্রবার বৃষ্টি না কমায় বন্যা পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এ কারণে নিউইয়র্কে জারি করা হয়েছে দুর্যোগকালীন জরুরি অবস্থা।

জাতীয় আবহাওয়া পরিষেবা (এনডব্লিউএস) জানিয়েছে, নিউইয়র্কের প্রায় ৮৫ লাখ মানুষ বন্যাকবলিত হয়ে পড়েছেন। বিভিন্ন সড়কে পানি জমে রয়েছে। তলিয়ে গেছে ফুটপাত। বৃষ্টি না কমায় পানি নামতে পারছে না।

সবচেয়ে বেশি ক্ষতির শিকার এলাকাগুলোর মধ্যে ব্রোনক্স, ব্রুকলিন, কুইন্স রয়েছে বলে জানিয়েছে এনডব্লিউএস। ম্যানহাটানের সড়কেও অনেক গাড়িকে পানির মধ্যে আটকা পড়তে দেখা গেছে। নিউইয়র্কের বেশির ভাগ এলাকায় গণপরিবহন বন্ধ রাখা হয়েছে।

নিউইয়র্কের জরুরি ব্যবস্থাপনা-বিষয়ক কমিশনার জেচারি ইসকল গতকাল বলেন, গত দুই বছরের মধ্যে গতকাল ছিল সবচেয়ে বৃষ্টিবহুল দিন। এই পরিস্থিতি আবহাওয়ার প্রতি গভীর মনোযোগ দিতে এবং আবহাওয়া নিয়ে আরও সতর্ক হতে ইঙ্গিত করে। এটা এখন আর হালকাভাবে নেওয়ার সুযোগ নেই।

অন্যদিকে নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল গতকাল জরুরি অবস্থা জারির ঘোষণা দেন। এক্স (সাবেক টুইটার) বার্তায় তিনি বলেন, টানা বৃষ্টির কারণে নিউইয়র্ক শহর, লং আইল্যান্ড ও হাডসন উপত্যকায় দুর্যোগকালীন জরুরি অবস্থা বহাল থাকবে।

এর আগে ২০২১ সালের আগস্টে এক দফা বন্যায় ডুবেছিল নিউইয়র্ক। ওই সময় শক্তিশালী হারিকেন ইডার প্রভাবে ভারী বৃষ্টি হয়। ডুবে যায় নিউইয়র্কের অনেক ভবনের বেজমেন্ট। শহরের উত্তর-পূর্বাঞ্চলে প্রাণ হারান ১৩ জন।

%d bloggers like this: