খেলাধুলা

আবারও দুই হ্যাটট্রিক এক টেস্টে

টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিক নতুন কিছু নয়। অনেক ক্রিকেটারই এই কীর্তি গড়েছেন। কিন্তু এমন রেকর্ড আছে যা ১১২ বছর ধরে অক্ষত। হয়তো ক্রিকেটের সবচেয়ে পুরাতন এই ফরম্যাটে এই রেকর্ড কোনো দিন ভাঙাও যাবে না।

টেস্ট ক্রিকেটে অনেক রেকর্ড আছে যা সকলকে মুগ্ধ করে। যেমন অনিল কুম্বলে ও এজাজ প্যাটেলের নেয়া এক ইনিংসে ১০ উইকেট। কিংবা ইরফান পাঠানের মতো ইনিংসের প্রথম ওভারেই হ্যাটট্রিক।

তবে অস্ট্রেলিয়ার স্পিনার জিমি ম্যাথুজ এক টেস্টে দুই হ্যাটট্রিক করে যে কীর্তি গড়েছেন, তা হয়তো কেউ করতে পারবেন না কখনো।প্রথম টেস্ট ম্যাচ খেলা হয়েছিল ১৮৭৭ সালে। মাঝে কয়েক হাজার টেস্ট ম্যাচ হয়েছে।

কয়েক হাজার ক্রিকেটার এই ফরম্যাটে খেলেছেন।এর মধ্যে ৪২ জন টেস্টে হ্যাটট্রিক করেছেন। এর মধ্যে মাত্র চারজন বোলার রয়েছেন, যাদের দুইটি করে হ্যাটট্রিক রয়েছে। কিন্তু এক ম্যাচে দু-বার হ্যাটট্রিক!

অস্ট্রেলিয়ার জিমি ম্যাথুজ এমন রেকর্ডই গড়েছিলেন। যা এখনও অক্ষত।পুরো নাম টমাস জেমস ম্যাথুজ। তিনি এই ঘটনা ঘটিয়েছেন ১৯১২ সালে। সেই বছর অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকাকে নিয়ে একটি ত্রিদেশীয় টেস্ট টুর্নামেন্ট হয়েছিল।

প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকার। ম্যাচের দ্বিতীয় দিন দক্ষিণ আফ্রিকার শেষ তিন ব্যাটারকে আউট করে হ্যাটট্রিক করেন জিমি ম্যাথুজ।অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে করেছিল ৪৪৮ রান। দক্ষিণ আফ্রিকা অলআউট হয় ২৬৫ রানেই।

দক্ষিণ আফ্রিকাকে ফলো অন করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া।ম্যাচের দ্বিতীয় দিনই আবারো পরপর তিন বলে তিন উইকেট নেন ম্যাথুজ। শুধু একই ম্যাচে নয়, টেস্টের একই দিনে জোড়া হ্যাটট্রিক করেছিলেন তিনি।

অস্ট্রেলিয়া সেই ম্যাচটি ইনিংস ও ৮৮ রানে জিতেছিল। ম্যাচে সবমিলিয়ে ৬টি উইকেট নিয়েছিলেন ম্যাথুজ। দুই ইনিংসে হ্যাটট্রিকের সুবাদেই।এখানেই অবাক হওয়ার পালা শেষ নয়। জিমি ম্যাথুজ দুটি হ্যাটট্রিকই করেছিলেন একক দক্ষতায়।

অর্থাৎ অন্য কোন ফিল্ডারের সাহায্য লাগেনি। বোল্ড, এলবিডব্লিউ এবং নিজের বলে নিজেই ক্যাচ নিয়ে করেছিলেন দুটি হ্যাটট্রিক।জিমি ম্যাথুজ শুধু একজন ক্রিকেট খেলোয়াড়ই ছিলেন না, তিনি একজন রাগবি খেলোয়াড়ও ছিলেন।

তিনি অস্ট্রেলিয়ান রুলস ফুটবল খেলেছেন বেশ কয়েক বছর। সেই জিমি ম্যাথুজের আজ জন্মদিন।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: