Uncategorized

এবার জানা গেলো বিশ্বজুড়ে ফেসবুক বন্ধ হওয়ার কারণ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হঠাৎ করেই সমস্যা দেখা দেয়। বিশ্বজুড়ে ফেসবুক বন্ধ হয়ে যায়। ওই সময় লগইন করা আইডিগুলো স্বয়ংক্রিয়ভাবে লগআউট হয়ে যায়। এতে উদ্বিগ্ন হয়ে পড়েন অনেকে। বেশিরভাগ মানুষ ভয় পেয়ে যান এই ভেবে যে তাদের আইডি হ্যাকিংয়ের শিকার হয়েছে।

শুধু ফেসবুকই নয়, মেটার জনপ্রিয় আরো দুইটি সামাজিক যোগাযোগমাধ্যমে (ম্যাসেঞ্জার, ইনস্টাগ্রাম) একই সমস্যা দেখা দেয়। উদ্বেগ-উৎকণ্ঠায় কোটি কোটি ব্যবহারকারী। সবাই জানতে চাইছে, ফেসবুক কর্তৃপক্ষ কী বলে? মেটার প্রধান যোগাযোগ কর্মকর্তা অ্যান্ডি স্টোন মাইক্রো ব্লগিং সাইট এক্সে বলেছেন, ‘আজ একটি কারিগরি ত্রুটির কারণে আমাদের কিছু সেবা ব্যবহার করতে পারছিলেন না সাধারণ মানুষ।

আমরা যতটা দ্রুত সম্ভব এ সমস্যার সমাধান করেছি। যারা এ সমস্যার মুখোমুখি হয়েছিলেন তাদের সবার কাছে আমরা ক্ষমা চাইছি।এদিকে, যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বব্যাপী মেটার সার্ভার ডাউন হয়ে পড়েছে। এতে ফেসবুক, ম্যাসেঞ্জার এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা সামাজিক যোগাযোগমাধ্যম থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

মেটার একটি নির্ভারযোগ্য সূত্রের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, মেটার অভ্যন্তরীণ সিস্টেম আগেই ডাউন হয়ে পড়ে। বিশ্বব্যাপী সেটার প্রভাব পড়েছে মঙ্গলবার (৫ই মার্চ)। ব্যবহারকারীদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। দ্রুত তারা এ সমস্যা কাটিয়ে ওঠার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।তবে ঠিক কি ধরনের কারিগরি ত্রুটির কারণে এত বড় সমস্যা দেখা দিয়েছিল, সেটি স্পষ্ট করেননি মেটার এ কর্মকর্তা।

%d bloggers like this: